৭ই জুলাই, ২০২০ ইং ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
চাঁদপুরের মুক্তিযোদ্ধা শাহজাহান সরকার আর নেই পটুয়াখালীর কলাপাড়ায় আরও দুই জনের করোনা শনাক্ত বরগুনায় পানিতে ডুবে শিশুর মৃ’ত্যু ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত... বগুড়ায় গাড়ি চোর চক্রের ১১ সদস্য গ্রে’ফতার

স্পেনে অনুষ্ঠিত হবে ২৫তম বৈশ্বিক জলবায়ু সম্মেলন

  সমকালনিউজ২৪

কবির আল মাহমুদ, স্পেন :

চিলির পরিবর্তে ২৫তম জলবায়ু সম্মেলন (কপ২৫) স্পেনে অনুষ্ঠিত হবে। শুক্রবার (১ নভেম্বর) জাতিসংঘ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ঘোষণা অনুযায়ী, ২৫তম জলবায়ু সম্মেলন ২ ডিসেম্বরে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হবে। সম্মেলনটি ১৩ তারিখ পর্যন্ত চলবে।

এর আগে সম্মেলনটি চিলির রাজধানী সান্তিয়াগোতে হওয়ার কথা ছিল। কিন্তু চিলিতে চলমান সরকার বিরোধী বিক্ষোভের ফলে তা ভেস্তে যায়। গত সপ্তাহের বুধবার চিলি সরকার ডিসেম্বরের জলবায়ু সম্মেলন এবং নভেম্বর মাসে নির্ধারিত এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনের আয়োজক হিসেবে তাদের নাম প্রত্যাহার করে। এর ফলে সম্মেলনটি হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

আর নানা অনিশ্চয়তা কাটিয়ে শেষ পর্যন্ত স্পেনে অনুষ্ঠিত হচ্ছে জাতিসংঘের বৈশ্বিক জলবায়ু সম্মেলন। এ বিষয়ে স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এক টুইট বার্তায় বলেন, ‘দারুণ খবর, মাদ্রিদে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। স্পেন সম্মেলনটির আয়োজক হতে পেরে গর্বিত।’

জাতিসংঘের মুখপাত্র আলেকজান্ডার সাইয়ার বলেন, স্পেন সরকার সম্মেলন আয়োজন করার জন্য কাজ করে যাচ্ছে। সম্মেলনে যোগ দেওয়া অতিথিদের ভিসা প্রদান দ্রুত করতে স্পেন সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া প্রায় ২৫ হাজার অতিথি ভ্রমণ এবং তাদের থাকার ব্যবস্থায় সহায়তা করার জন্য একটি এজেন্সি স্থাপন করার কাজ চলছে।

আর সম্মেলনের বিষয়ে মাদ্রিদের মেয়র জোস লুইস মারতিনেজ বলেন, পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াইয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং তা দেখানোর জন্য এটি একটি উত্তম সুযোগ।

এ দিকে সম্মেলনে পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থানবার্গকে আমন্ত্রণ জানিয়েছেন স্পেনের পরিবেশমন্ত্রী তেরেসা রিবেরা।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
প্রবাসের খবর বিভাগের সর্বশেষ
প্রবাসের খবর বিভাগের আলোচিত
ওপরে