১৯শে অক্টোবর, ২০১৯ ইং ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনায় বে-সরকারী উন্নয়ন সংস্থা আশা’র আয়োজনে কৃতি... তালতলীতে ভূয়া কাগজপত্র তৈরী করে জমি দখলের চেষ্টা চিরিরবন্দরে শাশুড়ির হাতে বউ খু’ন ঠাকুরগাঁওয়ে পৃথক সং’ঘর্ষের ঘটনায় আহত ১২ রাজাপুরে মা ইলিশ নিয়ে পালাতে গিয়ে নালায় পড়ে প্রবাসীর...

হঠাৎ বঙ্গোপসাগরে কেন মার্কিন গুপ্তচর বিমান

 আন্তর্জাতিক ডেস্ক সমকালনিউজ২৪

বঙ্গোপসাগরের উপরে ঘোরাফেরা করতে দেখা গেছে ‘কোবরা বল’ নামের একটি মার্কিন গুপ্তচর বিমান। বিমানটির পুরো নাম ‘কোবরা বল আরসি-১৩৫এস’। বঙ্গোপসাগরে কেন এই গুপ্তচর বিমান এলো তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

সামরিক বিমানের গতিবিধি পর্যবেক্ষণ করে ক্যালিফর্নিয়ার এমন একটি সংস্থার বরাত দিয়ে আনন্দবাজারের খবরে বলা হয়, গতকাল বৃহস্পতিবার ভারতের উপগ্রহ-বিধ্বংসী (এ-স্যাট) ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা পর্যবেক্ষণ করতেই এসেছিল বিমানটি। ক্ষেপণাস্ত্রের লক্ষ্য হিসেবে ব্যবহার করা বাতিল কৃত্রিম উপগ্রহের টুকরো কতটা এলাকা জুড়ে ছড়িয়েছে, অন্য কী কী প্রভাব পড়েছে, কোনো বৈদ্যুতিক তথ্যপ্রমাণ পাওয়া যায় কি না— সে সবই দেখতে এসেছিল বিমানটি।

ভারতের এই পরীক্ষা নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এখনো চুপ। মার্কিন নৌবাহিনীও কিছু বলেনি এ বিষয়ে। কারও কারও দাবি, কোবরা বলের পাঠানো তথ্য বিশ্লেষণ করছে মার্কিন প্রশাসন। সেই ফলাফল দেখেই মন্তব্য করবে তারা।

‘কোবরা বল’ নামে গুপ্তচর বিমানটিতে রয়েছে নানা রকম উচ্চ ক্ষমতার সেন্সর। ক্ষেপণাস্ত্র উড়লেই নাকি বুঝতে পারে তারা। ক্ষেপণাস্ত্রের গতিপথ, গতিবেগসহ নানা তথ্য চলে আসে তার যন্ত্রে। সেই তথ্য সরাসরি চলে যায় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রতিরক্ষা সচিবের কাছে।

সূত্র মতে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাটকীয় বক্তৃতার বেশ কয়েক ঘণ্টা পরেই এসেছিল মার্কিন গুপ্তচর বিমানটি। অনেকক্ষণ সেটি চক্কর কাটে বঙ্গোপসাগর এলাকায়। সঙ্গে আসা তেলবাহী ট্যাঙ্কার থেকে মাঝ-আকাশে তেলও ভরে এক বার।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে