২১শে জুলাই, ২০১৯ ইং ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রিফাত হত্যা:মিন্নিকে আইনি সহায়তা দিতে ঢাকার ৪ আইনজীবী... ফুলবাড়ীতে প্রতিবন্ধী শিশুর ধর্ষণকারিসহ সালিশকারিদের... হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে রিফাত... পাইকগাছায় হরিণের মাংস উদ্ধার যশোরের বেনাপোলে ফেন্সিডিলসহ আটক-১

হাঁটলেই চার্জ হবে মোবাইল, পারবেন আপনিও!

 অনলাইন ডেস্কঃ সমকাল নিউজ ২৪
হাঁটলেই চার্জ হবে মোবাইল, পারবেন আপনিও!

মোবাইল ফোনে চার্জের জন্য চার্জার বা পাওয়ার ব্যাংক দরকার নেই। আপনি হাটলেই চার্জ হবে। ভারতে ১৯ বছরের দুই তরুণ এমন এক চার্জার তৈরি করেছে।

দিল্লির মোহক ভাল্লা এবং আনন্দ গঙ্গাধারণ নামের দুই তরুণ দশম শ্রেণিতে পড়ার সময় থেকেই এমন একটা চার্জার বানানোর পরিকল্পনা করে। মাত্র তিন মাসের মধ্যে প্রথম মডেলটাও বানিয়ে ফেলে। তবে প্রথম মডেলে অনেক সমস্যা ছিল। ক্রমে সমস্যাগুলো খুঁজে বের করে সেগুলো ঠিক করা হয়েছে।

দুই তরুণ জানিয়েছে, সাধারণ মোবাইল চার্জারে যে গতিতে চার্জ হয়, তার থেকে ২০ শতাংশ কম সময়ে চার্জ হয়ে যায় এই ওয়াকিং চার্জারে।

ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে এই যন্ত্র। চার্জারের একটি অংশ ডায়নামো এবং অন্য অংশ বাফার। যন্ত্রটা রাখা হয় ঠিক গোড়ালির নীচে।

হাঁটা শুরু হলে গোড়ালিতে চাপ পড়ে। গোড়ালির এই চাপ থেকে শক্তি উৎপন্ন হয়। সেই শক্তি ডায়নামো ঘোরাতে সাহায্য করে।

ডায়নামো ঘোরার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক্তি তৈরি হয়। এই বিদ্যুৎ দিয়েই চার্জ হবে মোবাইল ফোন।

খুব শীঘ্রই এই প্রযুক্তি বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। প্রযুক্তিটি বাজারে আসলে মোবাইলের চার্জার বা পাওয়ার ব্যাংক বহন কিংবা চার্জে লাগিয়ে রাখার ঝামেলা থেকে মুক্ত হতে পারবেন আপনিও। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে