২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনা সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে... নিজ দায়িত্বে শহর ও গ্রামকে পরিষ্কার না রাখলে মোবাইল... কোটচাঁদপুরে হেলমেট ছাড়া মিলবে না বাইকের তেল উজিরপুরের নারী নি’র্যাতনকারী সেই ওসি ও কনস্টেবলের... বালিয়াডাঙ্গীতে প্রাথমিক শিক্ষকদের ০৭ দফা দাবিতে...

হাসির পাত্র হলেন ট্রাম্প

 আন্তর্জাতিক ডেস্কঃ সমকালনিউজ২৪

সম্প্রতি গ্রিনল্যাণ্ড নিয়ে বেশ কৌতূহলী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। এখানেই শেষ নয়, দ্বীপটিকে কিনতে আগ্রহ প্রকাশ করেছেন আমেরিকার এ প্রেসিডেন্ট। আর এতেই হাসির পাত্রে পরিণত হয়েছেন তিনি। ট্রাম্প দ্বীপটি কিনতে চান বলে ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় খবর বের হওয়ার পর থেকেই বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে তাকে নিয়ে হাসিঠাট্টার রোল পড়েছে।

নিউইয়র্ক পত্রিকা ট্রাম্পের এই অভিলাষকে শিশুসুলভ অভিহিত করে লিখেছে, ট্রাম্প হয়তো জানেন না, দ্বীপটি ডেনমার্ক নামক একটি দেশের অন্তর্গত। ডেনমার্ক তাদের গ্রিনল্যান্ড বিক্রি করবে, এমন খবর কখনোই শোনা যায়নি।
মার্কিন টিভি চ্যানেল এমএসএনবিসি’র জনপ্রিয় উপস্থাপক রেইচেল ম্যাডো টিপ্পনি কেটে বলেছেন, ট্রাম্প নির্ঘাত দ্বীপটিতে একটি গলফ কোর্স বানানোর পরিকল্পনা করছেন।

ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকা জানিয়েছে, গত কয়েক মাসে ট্রাম্প বিভিন্ন অতিথি ও উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় তুষারাবৃত প্রায় সাড়ে আট লাখ বর্গমাইলের দ্বীপটি কেনা সম্ভব কি না, তা নিয়ে মতবিনিময় করেছেন। বিষয়টি খতিয়ে দেখতে ট্রাম্প হোয়াইট হাউসের আইনজীবীদের নির্দেশ দিয়েছেন।

চলতি মাসের শেষ দিকে সরকারি সফরে ট্রাম্পের ডেনমার্কে যাওয়ার কথা রয়েছে,সেখানে তিনি অর্থের বিনিময়ে ওই দেশের দ্বীপটি নিয়ে নেওয়ার কোনো প্রস্তাব দিয়ে বসেন কি না তা নিয়ে অনেকেই উদ্বিগ্ন।

স্বায়ত্তশাসিত গ্রিনল্যান্ড দ্বীপটি উত্তর আটলান্টিক ও উত্তর মহাসাগরের মধ্যবর্তী স্থানে রয়েছে। বড় আকারের এই দ্বীপের বেশির ভাগই বরফে আচ্ছাদিত। এক লাখের কম জনসংখ্যা অধ্যুষিত এই দ্বীপটি খনিজ সম্পদে সমৃদ্ধ বলে জানা গেছে। (সূত্র:পার্সটুডে)

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের আলোচিত
ওপরে