২১শে মে, ২০১৯ ইং ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
গাড়ি থেকে নেমে কৃষকের ধান কাটতে মাঠে নেমে গেলেন... রাজারহাটে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ক্রমশ বিলীন... আইসিসির দেওয়া ‘বিশেষ সুযোগ’ নিচ্ছে না বাংলাদেশ! হানিমুন থেকে ফিরেই শ্রাবন্তীর স্বামীর মাথায় হাত ! বহিষ্কার হয়ে আত্মহত্যার চেষ্টা সেই ছাত্রলীগ নেত্রীর

হ্যাকার চক্রের দুই সদস্য আটক।

 অনলাইন ডেস্ক। সমকাল নিউজ ২৪

সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকার চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে বগুড়ার সাইবার পুলিশ। শনিবার দুপুরে বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা তার কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি জানান ‘ব্লাক ওয়েব’ নামে এই টিমের সদস্যরা গত দুই মাসে বগুড়াসহ সারাদেশে ২১টি ওয়েবসাইট হ্যাক করেছে। এছাড়াও আরও তিন হাজার ৬৮৯টি ওয়েবসাইট হ্যাকের ডিফেস পেয়েছে বগুড়ার সাইবার পুলিশ।

গ্রেফতাররা হলেন- ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ভাঙ্গা টাউন এলাকার হাফেজ আব্দুল্লাহ বাদশার ছেলে বশির উল্লাহ সরদার (২১) এবং চাঁদপুরের মতলব থানার নলুয়া গ্রামের কাজী নিজাম উদ্দিনের ছেলে আজাহার উদ্দিন আবির (১৯)। তারা দুইজনই পলিটেকনিক ইনস্টিটিউিটের ছাত্র।

প্রেস ব্রিফিংয়ে আরো জানানো হয়, সাইবার পুলিশ বগুড়ার মনিটরিং সেল অনুসন্ধান করে দেখে গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে বিভিন্ন সময় দেমের সরকারি স্কুল, সরকারি ওয়েবসাইট ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট ছদ্মবেশ ধারণ করে হ্যাকিং করা হচ্ছে। হ্যাকাররা এসব প্রতিষ্ঠানের তথ্য উপাত্ত ধারণসহ গ্রুপিংয়ের মাধ্যমে একে অপরের সহায়তায় হ্যাক করে আসছে। এরপর সাইবার পুলিশ বগুড়া টিমের পুলিশ পরিদর্শক এমরান মাহমুদ তুহিনের নেতৃত্বে একটি টিম বশির সরদারকে শনাক্ত করে অভিযান শুরু করে। ২১ ফেব্রুয়ারি রাতে তাকে গোপালগঞ্জ শহরের একটি ছাত্রাবাস থেকে গ্রেফতার করা হয়। পরে তার স্বীকারোরক্তি অনুযায়ী পরদিন সকালে চাঁদপুর থেকে আবিরকে গ্রেফতার করে সাইবার পুলিশ। গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে যে তারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট ডিফেস দিয়েছে এবং তারা ‘ব্লাক ওয়েব’ টিমের সদস্য।

পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, গ্রেফতার হ্যাকারদের প্রধান লক্ষ্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটগুলোর ক্ষতিসাধন করা, ডিফেস দিয়ে নিজেদেরকে জাহির করা এবং গোপনে এসব ওয়েবসাইটের ডাটাবেজ থেকে তথ্য চুরি করা। তাদের কম্পিউটার থেকে ৩৬ গিগাবাইটের একটি ফাইল উদ্ধার করা হয়েছে যা শুধুমাত্র হ্যাকিং সংক্রান্ত। এ ঘটনায় বগুড়া সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
অপরাধ বিভাগের সর্বশেষ
ওপরে