১৭ই ফেব্রুয়ারি, ২০২০ ইং ৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বগুড়ায় বন্ধুকে দিয়ে স্ত্রীকে ধ’র্ষণের ঘটনায় স্বামী... রাষ্ট্রচিন্তা পরিবর্তনের প্রত্যয়ে লিটন তালুকদারের... তালতলীতে সরকারী কলেজ শিক্ষককে কুপিয়ে আহত; প্রতিবাদে... সাপাহার সীমান্তে অপরাধ নির্মূলে বিজিবি বিএসএফ’র... চিলমারীতে যত্ন প্রকল্পের অর্থ বিতরন

১ কেজি চায়ের দাম ১২ কোটি টাকা!

 লাইফস্টাইল ডেস্কঃ সমকালনিউজ২৪
১ কেজি চায়ের দাম ১২ কোটি টাকা!

১ কেজি চা কিনতে আমাদের ঠিক কত টাকা প্রয়োজন হয়? ৪০০ টাকা? খুব বেশি হলে ৫০০? কিন্তু চীনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’-এর কারখানায় তৈরি ১ কেজি চা কিনতে খরচ করতে হবে বাংলাদেশি টাকায় ১২ কোটি টাকারও বেশি! শুনলে অবিশ্বাস্য শোনালেও ঘটনা কিন্তু একদম সত্য। চীনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’ এর এই কারখানায় তৈরি ১ কেজি চা পাতার দাম প্রায় ১৫,০০,০০০ মার্কিন ডলার,বাংলাদেশি টাকায় যা প্রায় ১২ কোটি টাকারও বেশি! এটি মূলত জৈব চা। ফুজিয়ান প্রদেশের ইউয়ী পর্বতমালায় ‘দ্য হং পাও’ নামে একটি দুষ্প্রাপ্য গাছের পাতা থেকে তৈরি করা হয় এই চা। এই চা উচ্চ ঔষধিগুণ সম্পন্ন। দুষ্প্রাপ্যতা আর ঔষধি গুণাগুণের জন্যই এই চায়ের এত দাম!

এটা তো গেল ১ কেজি চায়ের দর! একটা টি ব্যাগের দাম বাংলাদেশের বাজারে সর্বনিম্ন ২ টাকা থেকে খু্ব বেশি হলে ২০ টাকা হয়। কিন্তু যদি একটা টি-ব্যাগের দাম হয় ১১ লক্ষ টাকা! হ্যা, এটাও সত্য! ব্রিটিশ চা কোম্পানি ‘পিজি টিপস’-এর তৈরি একটি টি-ব্যাগের দাম ১৫,০০০ মার্কিন ডলার, বাংলাদেশি মূদ্রায় যা প্রায় ১১ লক্ষ টাকা! এটিই এখন বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ।

কিন্তু এমন কী আছে এই টি-ব্যাগে যে এমন আকাশছোঁয়া দাম? জানা গেছে, ‘পিজি টিপস’-এর ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এই বিশেষ টি-ব্যাগ তৈরি করেছিল বডেল্স জুয়েলার্স। টানা ৩ মাস ধরে একটি একটি করে মোট ২৮০টি হীরে সজত্নে বসিয়ে তৈরি করা হয়েছিল এই বিশেষ টি-ব্যাগ। বিক্রয়মূল্য ব্যবহার হয়েছিল ম্যানচেস্টার চিল্ড্রেন’স হাসপাতালের শিশুদের চিকিৎসার জন্য।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে