২৩শে জুলাই, ২০১৯ ইং ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
রাজশাহীর চারঘাটে ছেলেধরা সন্দেহে ৫ এনজিও কর্মীকে... এসএমপির ১৬ নারী কনস্টেবলকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান দুর্গাপুরে ছেলেধরা সন্দেহে আটক – ১ কলারোয়ার বাঁটরায় বর্ষা মৌসুমের টমেটো চাষে আগ্রহ বাড়ছে... রিফাত হত্যা : রিশান ফরাজীর স্বীকারোক্তিমূলক জবানবন্দি

৪০ কোটি টাকা বাজেটে নির্মাণ হবে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র

 নিউজ ডেস্ক সমকাল নিউজ ২৪

বাংলাদেশের জাতির জনক এবং কিংবদন্তি রাজনৈতিক নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। ছবির জন্য বাজেট চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। এই ছবিতেই ৪০ ভাগ খরচ দেবে ভারত।
শেখ মুজিবুর রহমানের জীবনী ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি হতে চলা এই ছবির জন্য ব্যয় করা অর্থ বাংলাদেশের অর্থ মূল্যে প্রায় ৪০ কোটি টাকা। বাংলাদেশ ৬০ শতাংশ নির্মাণ ব্যয় বহন করবে।
ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪ এর খবরে বলা হয়েছে, ভারতের রাজধানী নয়াদিল্লিতে এই বিষয়ে বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন ছবির পরিচালক শ্যাম বেনেগালের নেতৃত্বাধীন ভারতীয় প্রতিনিধিরা। সেখানেই ঠিক হয়েছে ৩৫ কোটি ভারতীয় টাকা খরচ হবে ছবি তৈরির জন্য।
বৈঠকে অংশ নেন পরিচালক শ্যাম বেনেগাল, দূরদর্শন টিভি ও অল ইন্ডিয়া রেডিওর কর্মকর্তারা। আর বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

বাকি চার সদস্য হলেন- তথ্য সচিব আবদুল মালেক, বিএফডিসি’র পরিচালক (প্রডাকশন) নুজহাত ইয়াসমিন, মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র বিভাগ) প্রতাপ চন্দ্র বিশ্বাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর নির্মাতা রেজাউর রহমান খান পিকলু।
পরে শ্যাম বেনেগাল বলেন, ‘আমাদের দীর্ঘ আলোচনা হয়েছে। চলচ্চিত্রটি নির্মাণে প্রচুর গবেষণা দরকার। এর পর বিভিন্ন ভাষা অনুযায়ী ছবিটির চিত্রনাট্য তৈরি হবে। এতে বঙ্গবন্ধুর সংগ্রাম, জীবন ও বাংলাদেশের স্বাধীনতা তুলে ধরা হবে।’

শেখ মুজিবুর রহমানকে নিয়ে ছবি তৈরির জন্য আগেই বাংলাদেশ ঘুরে গেছেন বলেও জানান পরিচালক শ্যাম বেনেগাল।

এর আগে ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধবিষয়ক একটি তথ্যচিত্র নির্মাণের ব্যাপারে চুক্তি স্বাক্ষর করে। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রটি তার শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
মিডিয়া ও বিনোদন বিভাগের সর্বশেষ
ওপরে