২রা জুন, ২০২০ ইং ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বিয়ের এত বছর পরেও কেনো এই তারকরা নিঃসন্তান ! যেভাবে লোক ঠকানো হচ্ছে তাতে আমি সুস্থ হয়েও আবার অসুস্থ... বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন বরগুনায় ভিজিএফ চাল আত্মসাতের অভিযোগে দুই ইউপি... নন্দীগ্রামে করোনায় চিকিৎসক আক্রান্ত

৪৫ দেশকে স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারত, নেই বাংলাদেশ

  সমকালনিউজ২৪
৪৫ দেশকে স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারত, নেই বাংলাদেশ

বিশ্বের ৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারত। প্রাথমিকভাবে ১৭টি দেশের ৩০ জন অংশগ্রহণকারীকে এই প্রশিক্ষণ দেয়া হবে যেখানে নাম নেই বাংলাদেশের। ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ দেশটির মহাকাশ নিয়ে কাজ করা এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউনিস্পেস ন্যানো-স্যাটেলাইট এসেম্বলি নামক এক কর্মসূচির আওতায় এসব দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারতের রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (আইএসআরও)।

প্রাথমিক তালিকায় থাকা ১৭টি দেশ হলো- আলজেরিয়া, আর্জেন্টিনা, আজারবাইজান, ভুটান, ব্রাজিল, চিলি, মিশর, ইন্দোনেশিয়া, কাজাখিস্তান, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, মরক্কো, মিয়ানমার, ওমান, পানামা এবং পর্তুগাল।

আরো পড়ুন: চা বিক্রি করে ২৩ দেশ ভ্রমণ।

যদিও বাকি দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম আছে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। এখনও ওই তালিকা প্রকাশ করেনি কর্তৃপক্ষ।
এই কর্মসূচি সম্পর্কে আইএসআরও-এর চেয়ারম্যান সিভান বলেন, মহাকাশ সেক্টরে অন্যান্য দেশের সঙ্গে ভারত নিজেদের জ্ঞান ও দক্ষতা ভাগাভাগি করবে যেন অন্য দেশগুলো উপকৃত হতে পারে।

ন্যানো স্যাটেলাইট হলো ছোট আকারের স্যাটেলাইট। এ ধরনের স্যাটেলাইটের ওজন ১ থেকে ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে