২১শে মে, ২০১৯ ইং ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ব্রীজ মেরামতে সময় ক্ষেপন তালতলী উপজেলা সদরের সাথে সারা... জামালপুরের দেওয়ারগঞ্জ পৌর মেয়রের বিরুদ্ধে মামলার... বগুড়ায় গ্যাস ট্যাবলেট সেবনে কাকি ভাতিজা আত্মহত্যা ! বরগুনায় বশতঘর নির্মানে বাধা” ৩ লক্ষ্য টাকা চাদাঁদাবীর... ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৫ নং সৈয়দপুর ইউপি সদস্যের...

৭২তম কান চলচ্চিত্র উৎসব লালগালিচায় হাঁটলেন সেলেনা গোমেজ

 বিনোদন ডেস্ক সমকাল নিউজ ২৪

রূপালি আলোয় ঝলমল করে উঠতে শুরু করেছে ফ্রান্সের দক্ষিণাঞ্চল কান। প্রতিবারের মতো ৭২তম কান চলচ্চিত্র উৎসব ঘিরে তামাম দুনিয়ার সেলুলয়েডের রথী-মহারথীদের অংশগ্রহণ দেখা যাবে। তাই বিশ্ব চলচ্চিত্রের এই মহাযজ্ঞের দিকেই এখন সবার নজর।

১৯৪৬ সাল থেকে বিশ্ব চলচ্চিত্রের শৈল্পিক অর্জনগুলো উদযাপনের জন্য প্রতি বছর এই উৎসব হয়ে থাকে। উৎসবের একদিকে যেমন থাকে শৈল্পিকভাবে সবচেয়ে সমৃদ্ধ ছবি, পাশাপাশি দেখা যায় বিখ্যাত তারকাদের জাঁকালো পোশাকের আলোয় উজ্জ্বল লালগালিচা।

কানের পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার (১৪ মে) রাত ৮টায় কান উৎসব উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ।

প্রথমদিন কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হাঁটতে দেখা গেছে মার্কিন সংগীতশিল্পী সেলেনা গোমেজকে। লুইস ভুইটনের ডিজাইন করা সাদা রঙের হাই-লেগ স্লিট পরেছিলেন সেলেনা। পোশাকের সঙ্গে মিলিয়ে বুলগারি জুয়েলারির নকশা করা হীরার গহনা পরতে দেখা গেছে তাকে

ইভা লোঙ্গেরিয়া

সেলেনা ছাড়াও কানের লালগালিচায় হাঁটতে দেখা গেছে অভিনেত্রী জুলিয়ান মুর, ইভা লোঙ্গেরিয়া ও টিলডা সুইনটনকে। এছাড়াও হেঁটেছেন জুরি বোর্ডের সদস্য ও বিচরকরা।

৭২তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম তথা পাম দ’রের জন্য প্রতিযোগিতা বিভাগে লড়বে ১৯টি ছবি। এগুলো হলো- ‘দ্য ডেড ডোন্ট ডাই’ (জিম জারমাশ, উদ্বোধনী ছবি), ‘পেইন অ্যান্ড গ্লোরি’ (পেদ্রো আলমোদোভার), ‘দ্য ট্রেইটর’ (মার্কো বেলোচ্চিও), ‘প্যারাসাইট’ (বন জুন হো), ‘ইয়াং আহমেদ’ (জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন), ‘ওহ মার্সি!’ (আহনু দিপ্লোশাঁ), ‘দ্য ওয়াইল্ড গুজ লেক’ (ডিয়াও ইনান), ‘আটলান্টিক’ (মাটি ডিওপ), ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’ (হাভিয়ার দোলান), ‘লিটল জো’ (জেসিকা হজনার), ‘সরি উই মিসড ইউ’ (কেন লোচ), ‘লে মিসারেবলস’ (লেজ লি), ‘অ্যা হিডেন লাইফ’ (টেরেন্স মালিক), ‘বাকুরাউ’ (ক্লেবার মেনদোসা ফিলো ও জুলিয়ানো দোরনেলিস), ‘দ্য হুইজলারস’ (কর্নেলিউ পরমবয়ু), ‘ফ্রাঙ্কি’ (আইরা সাকস), ‘পোর্ট্রেট অব দ্য ইয়াং গার্ল ইন ফায়ার’ (সেলিন সিয়ামা), ‘ইট মাস্ট বি হ্যাভেন’ (ইলিয়া সুলেমান) ও ‘সিবিল’ (জাস্টিন ত্রিয়েত)।

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসবে এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকছেন দুইবারের অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। তার নেতৃত্বে বিচারক প্যানেল নির্বাচন করবে স্বর্ণপাম জিতবে কোন ছবি।

৭২তম কান চলচ্চিত্র উৎসব চলবে আগামী ২৫ মে পর্যন্ত। ওইদিন ঘোষণা করা হবে স্বর্ণপাম জয়ী ছবির নাম। উদ্বোধনী ও সমাপনী আয়োজন উপস্থাপনা করবেন ৫১ বছর বয়সী ফরাসি অভিনেতা এডুয়ার্ড বেয়ার। প্রয়াত নারী নির্মাতা আনেস ভারদার শুটিংয়ের একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে উৎসবের অফিসিয়াল পোস্টার।

Print Friendly, PDF & Email

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে