১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন... চাঁদপুরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে সভাপন্ড।... ছাতকে শ্রীপতিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা... বালু উত্তোলনে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে জাফলং সেতু বিরামপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস পালন

৯৭ বছর বয়সেও লারেলাপ্পা হাতে শহরের অলি গলিতে ঘুরে বেড়ান নুরু খাঁ

 কলাপাড়া প্রতিনিধি:: সমকালনিউজ২৪

‘খালি লাফায়, খালি ঘোরে। লাফায় আর ঘোরে, লারে লাপ্পা, লারে লাপ্পা’ এভাবেই ক্যানভাস করে পটুয়াখালী শহরের বিভেন্ন অলি গলিতে বিশেষ করে আবাসিক এলাকায় দীর্ঘ কয়েক দশক যাবত লারেলাপ্পা বিক্রি করছেন ৯৭ বছর বয়সী নুরু খাঁ। বয়সের সাথে সাথে নুরু খাঁ’র সামনের পাটির অধিকাংশ পরে গেছে। এছাড়া ডান পা ভাঙ্গার কারনে অনেকটা খুড়িয়ে খুড়িয়ে চলাচল করেন তিনি। এর পরও জীবন যুদ্ধে তিনি এই লারেলাপ্পা বিক্রি করেই সংসার চালাচ্ছেন। কারো কাছে হাত পাতেন না। যে কারনে সবার কাছেই তিনি পছন্দের মানুষ।

শিশু কিশোরদের কাছে জনপ্রিয় এই খেলনাটি প্রতিপিচ তিন টাকা দরে বিক্রি করেন। তবে কেউ এক সাথে দুটি নিলে তার মূল্য রাখেন পাঁচ টাকা। নুরু খাঁ’র বাড়ি পটুয়াখালী সদর উপজেলার নব গঠিত ভুড়িয়া ইউনিয়নে। নুর খাঁ’র সাত ছেলে মেয়ের মধ্যে বড় ছেলে এবং বড় মেয়ে ছাড়া কেউ তার খোঁজ খবর রাখে না। তাইতো অভাবের সংশারে স্ত্রীকে নিয়ে কোনও রকম চলে যেতে নিয়মিত লারেলাপ্পা নিয়ে নেমে পরেন শহরের অলি গলিতে ।

তবে নুরু খাঁ এখন আর তেমন বেশি হাটতে পারে না এ কারনে দিন দিন তার আয় কমে আসছে। আর সেই সাথে পাল্লা দিয়ে নানান ধরনের রোগ বালাই তাকে আক্রমন করছে। তবে অর্থভাবে চিকিৎসা করাতে পারছেন না। এর পরও নুরু খাঁ কারও কাছে সাহায্য চাচ্ছে না। নিজে আয় করেই জীবনটা পরিচালনা করতে চান তিনি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
পটুয়াখালী বিভাগের সর্বশেষ
পটুয়াখালী বিভাগের আলোচিত
ওপরে