২রা এপ্রিল, ২০২০ ইং ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বৈশ্বিক করোনা ক্রাইসিসে নিরাপত্তা হীনতায় বাংলাদেশ... পটুয়াখালীতে করোনার কারনে হুমকির মুখে তরমুজ চাষীরা,... নিম্নআয়ের মানুষের মাঝে তিতাস আমাদের গর্ব নামক সামাজিক... নোভেল করোনা ভাইরাস সচেতনতায় ছাত্রলীগ নেতা নাঈমের... করোনা: খাবার নিয়ে বাড়ি বাড়ি ছুটছেন কুতুবদিয়ার ওসি

৮ অক্টোবর রাত ১২টা থেকে ২২ দিন পর্যন্ত সারাদেশে ইলিশ মাছ ধরা নিষিদ্ধ

  সমকালনিউজ২৪

বরগুনা থেকে মোঃ রাজু রায়হান ::

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ২২ দিন নদী ও সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকায় জেলেরা ঘাটে ফিরছে। মৌসুম জুড়ে লোকসানের পরও ইলিশ বৃদ্ধির লক্ষে সরকারের এ নিষেধাজ্ঞা পালনে বদ্ধপরিকর বরগুনার জেলেরা।

অবশ্য এ নিষেধাজ্ঞা পালনে তাদের উপেক্ষা করতে হবে চরম দারিদ্র্যতায় ও ভোগান্তিতে । নামে মাত্র চাল সহায়তা নয়, আর্থিক সহায়তার দাবিও রয়েছে জেলেদের। আর সেই সহায়তা প্রকৃত জেলেরা যাতে পায় সে দাবিও তাদের।

মিলন মৃধা, রাসেল সরদার, শুক্কুর আলী, তৈয়ব আলীসহ, সাগর থেকে সরকারি নিষেধাজ্ঞা মেনে ফিরে আশা জেলেরা জানান, নামে মাত্র চাল সহায়তা না দিয়ে আর্থিক সহায়তার দাবি তাদের। আর এ সহায়তা যাতে প্রকৃত জেলেরা পায় এমনটাই দাবি তাদের।

মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ৯ অক্টোবর থেকে শুরু হয়ে টানা ২২ দিন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। আগের থেকে এখন জেলেরা অনেক সচেতন। তাই ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সব জেলেরা উৎসাহিত হয়ে মাছ ধরা বন্ধ করে ঘাটে ফিরে এসেছে।

আজ রাত ১২টার আগেই বঙ্গোপসাগর ও নদী থেকে সব জেলেরা ঘাটে ফিরে আসছে। তিনি আরও বলেন অবশ্য ভারতসহ পার্শ্ববর্তী দেশে একই সময়ে অবরোধ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে মৎস্যজীবীদের এ নেতা জানালেন নিষেধাজ্ঞার ২২ দিন মাছ ধরা বন্ধ নিশ্চিত করবেন তারা। এ সময় পার্শ্ববর্তী দেশের জেলেরা যাতে বাংলাদেশের জলসীমায় মাছ শিকার করতে না পারে সে ব্যবস্থা করার দাবিও তাদের।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবুল কালম আজাদ জানান, পার্শ্ববর্তী ভারত ও মায়ানমারের সঙ্গে মিল রেখে যৌথ নিষেধাজ্ঞা ও চালের সাথে অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে চেষ্টা চালাচ্ছেন বলে তিনি জানান।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে