১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
আমতলী সদর ইউপি নির্বাচন হত্যা মামলার আসামি চেয়ারম্যান... মতলব প্রেসক্লাবের সাবেক সভাপতির ভাবীর ইন্তেকাল মতলবে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ নববর্ষ উদযাপন দুর্গাপুরে বেড়াতে এসে নদীতে নিখোঁজ হলো তরুন অসহায়, দুস্থ ও প্রতিবন্ধি শিশুর মাঝে ঈদ উপহার বিতরণ...

আগমীকাল মঙ্গলবার বগুড়া জেলার দুইশত বছর পুর্তি

  সমকালনিউজ২৪

বগুড়া প্রতিনিধিঃ

উত্তরঞ্চলে রাজধানী খ্যাত বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি দাবি করে দিবসটি উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদের সভাপতি ডাঃ সিএম ইদ্রিস আলী।

সোমবার দুপুর ২টায় বগুড়া শহরের শেরপুর রোড সূত্রাপুর এলাকায় রোচাস হোটেলের কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন করা হয়। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠনের আদেশ জারি হয়। রাজশাহী জেলা থেকে কেটে বগুড়া জেলার সৃষ্টি করা হয়। বগুড়ার ইতিহাস শুধু দুইশত বছরের ইতিহাস নয়। এই জেলার মাটির সঙ্গে মিশে আছে হাজার বছরের ইতিহাস। খ্রিষ্টপূর্ব ৪র্থ শতকে বগুড়া ছিল মোর্য শাসনাধীনে। মৌর্য শাসনের পর এ অঞ্চলে আসে গুপ্তযুগ। এরপর অএক এক করে আসে শশাংক, হর্ষবর্ধন, যশোবর্ধন পাল, মদন ও সেনরাজ বংশ। মৌর্য, গুপ্ত, পাল, সেনসহ আরও অনেক রাজাদের প্রশাসনিক কেন্দ্র (রাজধানী) ছিল বগুড়ার প্রাচীন জনপদ পুন্ড্রনগর। বর্তমানে এই পুন্ড্রনগর বগুড়ার মহাস্থানগড়, যার ধ্বংসাবশেষ আজও কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

ডাঃ সিএম ইদ্রিস আলী আরও বলেন, জেলার দুইশত বছর পূর্তি উপলক্ষে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’ কিছু কর্মসূচি গ্রহণ করেছে। তাদের কর্মসূচি গুলোর মধ্যে রয়েছে, ১৩এপ্রিল (মঙ্গলবার) বেলা ১১টায় বগুড়া জিলা স্কুল মাঠে ফেস্টুন ও বেলুন উড়ানো, প্রকাশিত স্মরণিকা ‘বগুড়া কথা’ এর মোড়ক উন্মোচন ও আলোচনা সভা।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ডাঃ মশিউর রহমান, আনোয়ার কবীর দুলাল, সহ-সভাপতি মতিউল ইসলাম সাদী, অ্যাডভোকেট শেহের আলী, রেজওয়ান হাসান রনি, রাজীউল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বী ডলার, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বগুড়া বিভাগের সর্বশেষ
ওপরে