১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পুঠিয়ায় ট্রাক-অটোরিকশা থামিয়ে চাঁদাবাজির সময় আটক ৩ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত... চাঁদপুরে লঞ্চ থেকে ১৬ কেজি গাজা সহ মাদক কারবারি আটক দুর্গাপুরে মাদক সেবনের দায়ে ৬ তরুণের জেল-জরিমানা পাইকগাছায় সরকারি জায়গায় পোল্ট্রি ফার্ম নির্মাণ, উপজেলা...

আত্রাই নদীতে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ।

 নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি। সমকালনিউজ২৪

নওগাঁর আত্রাই নদীতে বিরল প্রজাতির একটি মাছটি ধরা পড়েছে। মাছটি দেখার জন্য উপজেলার শাহাগোলা ইউনিয়নের জাতোপাড়া গ্রামের ওয়াশিমের বাড়িতে ভিড় পড়েছে উৎসুক জনতার।

 

মঙ্গলবার সকালে বিরল এই মাছটি পার্শ্ববর্তী রসুলপুর গ্রামের এক জেলের জালে ধরা পড়ে। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরা কাটা দাগ। আত্রাই মাছ বাজারে এটি বিক্রয়ের জন্য আনলে দৃষ্টিনন্দন মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। বর্তমানে মাছটি রয়েছে উপজেলার জাতোপাড়া গ্রামের ওয়াশিমের বাড়িতে।

 

ওয়াশিম বলেন, তিনি মাছটিকে একটি বালতি ভর্তি পানিতে রেখেছেন। বালতিতে মাটি ফেললে ক্ষুধার্ত মাছটি তা খেয়ে ফেলছে। বিরল প্রজাতির মাছটির দৈর্ঘ্য প্রায় ১৪ থেকে ১৫ ইঞ্চি। ওজন প্রায় সোয়া কেজি। গায়ে বিভিন্ন নকশা রয়েছে। মাছটির দাঁত মানুষের দাতের মতো বলেও জানান তিনি।

 

এ ব্যাপারে উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা সাহাদৎ হোসেন সমকাল নিউজ ২৪ ডট কম প্রতিনিধিকে বলেন, এই বিরল প্রজাতির মাছটির নাম কেউ বলতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে মাছটি ‘সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। তিনি আরো বলেন এমন বিরল প্রজাতির মাছটি না মেরে নদীতে অবমুক্ত করে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
নওগাঁ বিভাগের সর্বশেষ
নওগাঁ বিভাগের আলোচিত
ওপরে