২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

আড়ম্বরপূর্ণ উদযাপন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্মদিন

  সমকালনিউজ২৪

জুনায়েদ খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ::

বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ও বিশ্বের একমাত্র শাটল ট্রেনভিত্তিক এবং দেশের সর্ববৃহৎ ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।যার যাত্রা শুরু হয়েছিল ১৯৬৬ সালের ১৮ নভেম্বর। আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬ তম জন্মদিন। ৫৫ বছর পেরিয়ে ৫৬ তে পদার্পন।

জন্মদিন উপলক্ষে ২১০০ একরের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজন করে বর্ণাঢ্য আয়োজন। সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বর থেকে র্যালি বের হয়ে শেষ হয় প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্বরে। র্যালিতে উপস্তিতউপাচার্য ড.শিরিন আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক ড.বেনু কুমার দে,প্রক্টর ড.রবিউল হাসান ভূঁইয়া,রেজিস্ট্রার এস এম মনিরুল ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষক শিক্ষার্থীরা।র্যালিতে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়ান উপাচার্য ড. শিরিন আখতার

পরে বঙ্গবন্ধুর স্মৃতিস্তভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.শিরিন আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক ড.বেনু কুমার দে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্মদিন উপলক্ষে জারুল তলায় একটি বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।উপাচার্য ড. শিরিন আখতারের সভাপতিত্বে বক্তৃতা অনুষ্টানে প্রধান যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন ছাত্র ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড.হাসান মাহমুদ সাথে উপস্থিত ছিলেন উপাচার্য ড.শিরিন আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক ড.বেনু কুমার দে,চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.গৌতম দাস,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড.বদিউল আলম ও ড.আনোয়ারুল আজিম আরিফ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য,সিনেট সদস্য, চাকসুর ভিপি নাজিমুদ্দিন ও সাবেক ভিপি মাযহারুল ইসলাম,

প্রধান অতিথি ড. হাসান মাহমুদ তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয়ে শুধু বিদ্যা পাঠদান করলেই হবে না।এখানে সংস্কৃতি বিকাশের জায়গা তৈরি করতে হবে।পাশাপাশি গবেষণায় জোর দিতে হবে।বিশ্ববিদ্যালয়ের পরিবেশ থেকে ও অনেক কিছু শিক্ষার আছে।

মন্ত্রী তার ছাত্র জীবনের স্মৃতিচারণ করে বলেন,আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের বিতর্ক সংসদের সভাপতি ছিলাম।আমার নেতৃত্বে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।এছাড়া আমি রাজনৈতিক ক্ষেত্রে ও সক্রিয় ছিলাম।তিনি বলেন আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি ছিলাম।আমার নেতৃত্বে অনেক আন্তঃহল বিতর্ক প্রযোগিতা হত।

উপাচার্য ড.শিরিন আখতার তার বক্তব্যে বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের জন্য বঙ্গবন্ধু ইকোপার্ক করে দিচ্ছি।এছাড়া চীনের সাথে চুক্তি করেছি কনফুসিয়াস ইনস্টিটিউট করার জন্য।এছাড়া কক্সবাজারে আমরা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের গবেষণার জন্য কেন্দ্র করে দিচ্ছি। এছাড়া আমরা এশিয়ার মধ্যে মনোমুগ্ধকর বিখ্যাত মেরিন সায়েন্স ভবন নির্মাণ করেছি।

এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রণিত অতিথিবৃন্দ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যোগদেন অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ সরকারের সাবেক মূখ্য সচিব মোহাম্মদ আবদুল করিম।এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও চেম্বার অব কমার্সের সভাপতি মোহাম্মদ মাহবুবুল আলম।

এর আগে উপাচার্য ড.শিরিন আখতার ও তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাথা কেক কাটেন।

পরে মনোভ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।এতে অংশ গ্রহন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী। এছাড়াও উপস্থিত ছিলেন বিখ্যাত বাউল টুটুল। পাশাপাশি ব্যান্ড সঙ্গীতের আয়োজন করা হয়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
শিক্ষা বিভাগের সর্বশেষ
ওপরে