২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
বরগুনায় হাজারের ওপর ডায়রিয়া আক্রান্ত, জায়গা নেই... বকশীগঞ্জে তীব্র তাপদাহে জনজীবনে হাঁসফাঁস, ভোগান্তি... বৃষ্টির জন্য মোনাজাতে অঝোরে কাঁদলেন মুসল্লিরা বরগুনায় পুলিশের অভিযানে গাজাঁসহ গ্রেফতার-১ চাঁদপুরে ভূয়া কাবিননামা তৈরী, কাজী ও তার সহযোগী

ই ফাইলিং সেরাদের সেরা ফরিদপুর জেলা প্রশাসন

  সমকালনিউজ২৪

বুলবুল-ফরিদপুর ::

ইলেকট্রনিক ফাইলিং (ই-ফাইলিং) এ দেশের সেরা স্থান অধিকার করেছে ফরিদপুর জেলা প্রশাসন। শুধূ সেরাই নয়, সেরাদের সেরা হিসেবে নির্বাচিত হয়েছে। বুধবার দেশব্যাপী ইলেকট্রোনিক ফাইলিং এর ফলাফলে সেরাদের সেরা তালিকায় ফরিদপুর জেলা প্রশাসনের নাম প্রথম স্থানে উঠে আসে।

একসেস টু ইনফরমেশন (এ টু আই) সূত্রে জানা যায়, ফেব্রুয়ারি মাসে দেশের সেরা ২৫ টি এ ক্যাটাগরির জেলার মধ্যে ২৫ হাজার ৯শত ৮৫ টি ডাক নিষ্পন্নের মাধ্যমে ফরিদপুর জেলা প্রশাসন প্রথম স্থান অর্জন করে। একই সাথে ফরিদপুর জেলা প্রশাসনে স্ব উদ্যোগে সৃজিত নোটের সংখ্যা ৬ হাজার ৮ শত ৮৬ টি, ডাক থেকে সৃজিত নোট ৮ হাজার ৮ শত ৫৭ টি, নোটে নিষ্পন্ন, ১১ হাজার ৯শত ২৮ টি, আন্ত:সিস্টেম পত্রজারিতে নিষ্পন্ন নোট ৪ হাজার ৯ শত ৩৯ টি, ইমেল ও অন্যান্যভাবে পত্রজারী ১ হাজার ৫২ টি।

গত বছরের ২৩ জুন ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন জনাব অতুল সরকার। প্রথম দিনেই তিনি জেলা প্রশাসনে কর্মরতদের সাথে আলোচনায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অংশ হিসেবে ই-ফাইলিং এর উপর গুরুত্বারোপ করেন। এরপর প্রতি নিয়তই এ বিষয়ে তিনি নিবিড় তদারকি করেন। তার নিরলস প্রচেষ্টায় দেশের মধ্যে ই-ফাইলিং র‌্যাংকিং এ সর্ব নিম্নের কাছাকাছি থেকে উপরে উঠতে থাকে ফরিদপুর জেলা প্রশাসন। ফলশ্রুতিতে গত কয়েক মাস ই ফাইলিং এ দ্বিতীয় থাকলে ফেব্রুয়ারি মাসের ফলাফলে এ ক্যাটাগর ২৫ টি জেলার মধ্যে প্রথম স্থান অর্জন করে।

মূলত : সরকারি অফিসে গতি-স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে সেবা প্রদান ও কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব অফিস সৃষ্টির লক্ষ্যে ই-ফাইলিং সিস্টেমের যাত্রা শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। ই-ফাইলিং সরকার ও জনগণের দূরত্ব কমিয়ে জবাবদিহিতার সুযোগ বাড়াচ্ছে। জনগণ ও সরকারের সার্বক্ষণিক যোগাযোগের সুযোগ তৈরি করছে এটি।

এ প্রসঙ্গে ফিরিদপুরের জেলা প্রশাসক জনাব অতুল সরকার প্রতিক্রিয়া ব্যক্তকরে বলেন, এটি এখন ক্ষেত্র বিশেষের বিজ্ঞান নয়, সার্বজনীন বিজ্ঞানে পরিণত হয়েছে। সারা বিশ্বের যেকোনো দেশের সঙ্গে কাজ চালানো যায় এ সুবিধা নিয়ে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ফরিদপুর বিভাগের সর্বশেষ
ওপরে