১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

ঐক্যফ্রণ্টের রাজনীতিতে ‘মাইনাস টু’র গন্ধ পাচ্ছি

  সমকালনিউজ২৪

সদ্য গঠিত জোট জাতীয় ঐক্যফ্রন্টের রাজনীতি বিপজ্জনক বলে মন্তব্য করেছেন কবি ফরহাদ মজহার। গত ১৩ নভেম্বর নিজের ফেসবুক পেজে সমসাময়িক রাজনীতি নিয়ে একটি লেখায়ং তিনি এসব কথা বলেন।

ফেসবুকে ফরহাদ মজহার লিখেন, বিএনপির জন্য বর্তমান জাতীয় ঐক্যফ্রন্টের রাজনীতি ঝুঁকিপূর্ণ এবং বিপজ্জনক। প্রথমত এমন একজনের নেতৃত্ব বিএনপিকে স্বীকার করতে হচ্ছে অতীতে যিনি এক এগারো ও ‘মাইনাস টু’ বাস্তবায়নের সঙ্গে জড়িত। জাতীয় ঐক্যফ্রন্টে আন্তর্জাতিক পরাশক্তির আগ্রহের কারণও দুই ‘ব্যাটলিং বেগাম’কে রাজনীতি থেকে চিরকালের জন্য অপসারণ। ফলে যে কোন মূহূর্তে জাতীয় ঐক্যফ্রন্টের ভূমিকা ‘মাইনাস টু’ ফর্মুলায় রূপ নিতে পারে।

আরেকটি লেখায় লিখেন, বিদ্যমান রাজনৈতিক দুর্দশার বিকল্প জাতীয় ঐক্যফ্রন্ট নয়। বিকল্প ফ্যাসিস্ট ব্যবস্থা উৎখাতের জন্য জনগণের ঐক্য নির্বাচনী ঐক্য হতে পারে না। অতএব জাতীয় ঐক্যফ্রন্ট ফাঁপা প্রতিশ্রুতির অধিক কিছু হবে না। তারা সমঝোতার নির্বাচন চায়। তাদের আবদার শেখ হাসিনা সংলাপের মধ্য দিয়ে আপোষে তার নিজের বিদায়ের পথ নিজেই তৈরি করুক। যেন ব্যাটলিং বেগমসদের দুই জনকেই বাংলাদেশের রাজনীতি থেকে বিদায় করার কাজটা সম্পন্ন করা যায়।

প্রসঙ্গত, গত বছরের ৩ জুলাই সকালে কবি ফরহাদ মজহার নিখোঁজ হন। পরে তাকে খুলনায় পাওয়া যায়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে ঢাকায় নিয়ে আসেন। তখন ফরহাদ মজহার তখন ১৬৪ ধারায় জবানবন্দিতে বলেন, এই সরকারকে যারা পছন্দ করেন না, সম্ভবত তারাই সরকারকে বিব্রত করার জন্য এই ঘটনা ঘটিয়েছেন।

তিনি এসব ব্যাপারে আর মুখ না খুললেও মাস তিনেক পর জানান, তিনি অপহৃত হয়েছিলেন। এ তথ্যটি নিয়ে ইউটিউবে তার বক্তব্যের ভিডিও ক্লিপিং রয়েছে। ফরহাদ মজহারের সঙ্গে সাংবাদিকরা দেখা করতে গেলে আলাদাভাবে কিছু বলেননি। মিডিয়াকে এড়িয়ে গেছেন। পত্রিকায়, টিভি টকশোতেও তার উপস্থিতি দেখা যায়নি। তবে গত মাস থেকে তিনি নিজ নামের ফেসবুক পেজে বিভিন্ন বিষয়ে লিখছেন।

লেখকঃ ফরহাদ মাজহার, কবি, লেখক ও কলামিস্ট

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে