১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

কালাইয়ের ২৭টি পূজা মন্ডপে শুক্রবার দূর্গোৎসব শুরু

  সমকালনিউজ২৪

রনি আকন্দ, জয়পুরহাট ::

জয়পুরহাটের কালাই উপজেলার ২৭টি পূজা মন্ডবে শুক্রবার থেকে শুরু সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা দূর্গোৎসব অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে ২৭টি পূজা মন্ডপে প্রতিমাগুলো খড়-কুঞ্চি, মাটি, নানা রংয়ের ও বাহারি পোশাকে অঙ্গ সজ্জায় সাজের কাজ শেষ হয়েছে। এখন শুধু চলবে হিন্দু সম্প্রদায়ের প্রাণের উৎসব শারদীয় দূর্গাপূজ। ভক্তরা তাদের দেব-দেবীদেরকে পুষ্পমাল্য, চন্দন, ধুপ ও দ্বীপ দিয়ে পুজা করবেন। ঐসব পূজা মন্ডপে হবে উলুর-ধ্বনি, শঙ্খ, কাসা এবং ঢাকের বোলে ধ্বনিত হয়ে হৃদয় বাঁধ ভাঙ্গা আনন্দের জোয়ার।

সরেজমিনে ও উপজেলা পুজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, কালাই পৌরসভাসহ উপজেলার ৫টি ইউনিয়নে এবার ২৭টি পূজা মন্ডপে দূর্গোৎসব অনুষ্ঠিত হবে। সেগুলো হলো, কালাই পৌরসভার ২টি পূজা মন্ডপে। মাত্রাই ইউনিয়নের ৯টি পূজা মন্ডপে। উদয়পুর ইউনিয়নের ২টি পূজা মন্ডপে। পুনট ইউনিয়নের ৫টি পূজা মন্ডপে। জিন্দারপুর ইউনিয়নের ৪টি পূজা মন্ডপে এবং আহম্মেদাবাদ ইউনিয়নের ৫টি পূজা মন্ডপে। ঐসব পূজা মন্ডপে প্রতিটি দেব-দেবীদেরকে খড়-কুঞ্চি, মাটি, নানা রংয়ের ও বাহারি পোশাকে অঙ্গ সজ্জায় সাজের কাজ শেষ হয়েছে। উপজেলার ঐসব ২৭টি পূজা মন্ডপে শুক্রবার থেকে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব আর আগামী মঙ্গলবার বীসর্জন হবে বলে জানা গেছে।

কালাই পৌরসভা কর্মকার পাড়ার সুস্মিতা, দিশা ও তনু বলে, আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব-শারদীয় দূর্গাপূজ। এই উৎসবে সকলের মঙ্গলের জন্য দেব-দেবীদের কাছে প্রর্থনা করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কালাই উপজেলা শাখার সাধারন সম্পাদক শ্রী উত্তম কুমার মহন্ত বিটল বলেন, উপজেলার ২৭টি পূজা মন্ডপে প্রতিমাগুলো তৈরীর সকল আনুষ্ঠানিকতা কাজ শেষ হয়েছে। শুক্রবার থেকে দূর্গোৎসব শুরু হবে আর আগামী মঙ্গলবার বীসর্জন হবে। তবে, এবার ঐসব পুজা মন্ডপে ভিন্নতা আলোকসজ্জায় আনা হয়েছে।

এই বিষয়ে কালাই থানা অফিসার ইনচার্জ মো. আব্দুল লতিফ খান বলেন, উপজেলার প্রতিটি পূজা মন্ডপে সুষ্ঠু এবং শান্তিপূর্ন ভাবে হিন্দুধর্মাবলম্বী দূর্গাপূজা পালনের জন্য সকল ভক্ত ও দর্শনার্থীদের সকল প্রকার নিরাপত্তা প্রদান নিশ্চিত করা হবে।

 

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে