২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

কোটচাঁদপুরে ঘূর্ণিঝড় ‘ফণি’র আতঙ্ক,খোলা হয়েছে কন্ট্রোল রুম

 এসএম রায়হান উদ্দীন,কোটচাঁদপুর, সমকালনিউজ২৪

ঝিনাইদহের কোটচাঁদপুরে ঘূর্ণিঝড় ‘ফণি’র আশঙ্কায় মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে । ‘ফণি’র আক্রমণ থেকে রক্ষা পেতে ও সবাইকে সাবধানে চলাচল করতে এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সর্তকীকরণ বার্তা দিয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার আহবান জানানো হচ্ছে। মানুষের মাঝে উৎকন্ঠা কি অবস্থার সৃষ্ঠি হবে ঘূর্ণিঝড় ‘ফণি’র আঘাতে।
এরই মধ্যে উপজেলা প্রশাসন থেকে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। সেই সাথে মাইকিং করে সবাই কে সর্তক অবস্থানে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড়ে রুপ নেওয়া সামুদ্রিক ঝড় ‘ফণি’ ঘূর্ণিঝড়টির গতিপথ দেখে আবহাওয়াবিদরা ধারণা করছেন আগামীকাল শুক্রবার (৩মে) বিকাল নাগাদ এটি উপকূলে আঘাত হানবে। এসময় বাতাসের গতিবেগ হবে ঘন্টায় ১৭৫-১৮৫ কিলোমিটার। যা সর্বোচ্চ ২০৫ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

ঘূর্ণিঝড় ‘ফণি’ শক্তিশালী আকার ধারণ করায় যেকোন ভাবেই হোক বাংলাদেশে প্রবেশ করবে। মূলত খুলনা অঞ্চল দিয়েই এই ঝড় আসবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। এই জন্য খুলনা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর হুশিয়ারি সংকেত থেকে ৭ নম্বর বিপদ সংকেত জানানো হয়েছে।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত ওয়েবসাইট ‘উইন্ডি ডটকম’ থেকে পাওয়া স্যাটেলাইট চিত্র আভাস দিচ্ছে প্রবল গতিতে ঝিনাইদহ ও চুয়াডাঙ্গায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণি’। বঙ্গোপসাগরে সৃষ্ঠ ঘূর্ণিঝড় “ফণি” শুক্রবার ভারতের বাহরামপুর-ভুবনেশ্বর উপকূলে আঘাত হানার পর শনিবার বাংলাদেশের ভূখন্ডে প্রবেশ করবে। মূলত চুয়াডাঙ্গা এবং ঝিনাইদহের কোটচাঁদপুর থাকবে ফণি’র কেন্দ্র এমন সংবাদ প্রচার হলে এই এলাকার মানুষের মাঝে আতঙ্ক ও উৎকন্ঠা লক্ষ করা যায়।

ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রস্ততির বিষয়ে কোটচাঁদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা এই প্রতিবেদককে জানান, আবহাওয়া অধিদপ্তর থেকে আমাদের কে জানানো হয়েছে ঝিনাইদহ জেলার কোটচাঁদপুরে ‘ফণি’ আঘাত হানতে পারে এমন কোন পূর্বাভাস তাদের কাছে নেই। এটা উপকূলের পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করবে। তারপরও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে সার্বিক প্রস্তুতি। খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেই সাথে উপজেলার প্রতিটিা শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এবং জনপ্রতিনিধি ও উপজেলা স্কাউট, ফায়ার সার্ভিস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক সহ সংশ্লিষ্ঠ সকলকে সর্তক অবস্থানে থাকতে বলা হয়েছে। যে কোন বিষয়ে কন্ট্রোল রুমের ০১৭৬৬-৭৪০০৩৫ অথবা ০১৭৭৪-৭৭২৯৮৯ এই নাম্বারে যোগাযোগ করতে সবাইকে আহবান জানানো হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ঝিনাইদহ বিভাগের আলোচিত
ওপরে