২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত র‌্যাবের অভিযানে ট্যাপেন্টাডলসহ মাদক ব্যবসায়ীকে আটক বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার...

চলছে ঢাকা দুই সিটিতে ভোটগ্রহণ

  সমকালনিউজ২৪

জাহিদুল ইসলাম মেহেদী,

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ শনিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ঢাকা মহানগরীর ২ হাজার ৪৬৮ কেন্দ্রে নেয়া হচ্ছে ভোট। গতকাল রাতের মধ্যেই কেন্দ্রগুলোতে পৌঁছে দেয়া হয়েছে ইভিএমসহ ভোটের সব সরঞ্জাম।

প্রথমবারের মতো ঢাকার দুই সিটি’তে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে নেয়া হচ্ছে ভোট। তাই ভোটের উৎসব ও শঙ্কার মধ্যে সাধারণ মানুষের মুখে মুখে প্রধান আলোচনার বিষয় ইভিএম।

এবার সিটি নির্বাচনে ঢাকা উত্তরে মেয়র পদে লড়ছেন ছয়জন। কাউন্সিলর পদে ২৫১ জন এবং সংরক্ষিত আসনে ৭৭ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঢাকা দক্ষিণে সাতজন মেয়র পদের জন্য লড়ছেন। কাউন্সিলর পদে ৩৩৫ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে নারী প্রার্থী হয়েছেন ৮২ জন। দক্ষিণে ওয়ার্ড ৭৫টি।

ইসি সূত্রে জানা গেছে, দুই সিটিতে মোট ভোটার ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৮ লাখ ৪৩ হাজার ৮ জন ও নারী ভোটার ২৬ লাখ ২০ হাজার ৪৫৯ জন।

ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার রয়েছেন ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি করপেটারেশনে ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। যার মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১জন ও নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে