১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পুঠিয়ায় ট্রাক-অটোরিকশা থামিয়ে চাঁদাবাজির সময় আটক ৩ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত... চাঁদপুরে লঞ্চ থেকে ১৬ কেজি গাজা সহ মাদক কারবারি আটক দুর্গাপুরে মাদক সেবনের দায়ে ৬ তরুণের জেল-জরিমানা পাইকগাছায় সরকারি জায়গায় পোল্ট্রি ফার্ম নির্মাণ, উপজেলা...

ঠাকুরগাঁওয়ে শিশু একাডেমী কর্তৃক চিত্রাঙ্কন প্রতিযোগীতা।

 হাসেম আলী, ঠাকুরগাঁও প্রতিনিধি। সমকালনিউজ২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে ভাষা শহীদদের স্মরণে জেলা প্রশাসন ও শিশু একাডেমীর আয়োজনে ১৭ ফেব্রুয়ারি রবিবার বিকেলে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয় বড় মাঠে শহীদ মিনার চত্বরে ঠাকুরগাঁওয়ে শিশু একাডেমী কর্তৃক চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছ। মহান একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন।
এটি শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা

দিবস হিসেবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।

১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবীতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের লক্ষ্যে শিশু একাডেমী সারাদেশে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় আজ চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করেছে।

এ সময় জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জবেদ আলী উপস্থিত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীদের বলেন, এবারে ৩৫০ শিক্ষার্থী ক,,খ,গ ও ঘ গ্রুপে অংশ গ্রহণ করেছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৪ টি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে ১২ জন প্রতিযোগীকে বাছাই পর্বে চূড়ান্ত করা হবে।

অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠান হল, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বর্ডার গার্ড স্কুল, ড্রীমল্যান্ড কিন্ডারগার্টেন স্কুল, লাইসিয়াম স্কুল, কেমব্রিজ স্কুল ,রয়েল কিন্ডারগার্টেন স্কুল সহ বিভিন্ন স্কুল।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জবেদ আলীর পরিচালনায় অভিভাবকদের উপস্থিতিতে ২ ঘণ্টা ব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগীতা কর্মসূচি সুন্দর ও সুশৃঙ্খল পরিবেশে সমাপ্ত হয়। এ সময় উপস্থিত ছিলেন ,সাবেক জেলা ক্রীড়া অফিসার ,আবু মহিউদ্দিন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ঠাকুরগাঁও বিভাগের সর্বশেষ
ঠাকুরগাঁও বিভাগের আলোচিত
ওপরে