১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
পুঠিয়ায় ট্রাক-অটোরিকশা থামিয়ে চাঁদাবাজির সময় আটক ৩ সিংড়ায় চলনবিলে সরকারী খাল দখলমুক্ত হওয়ায় মাছ ধরলো শত শত... চাঁদপুরে লঞ্চ থেকে ১৬ কেজি গাজা সহ মাদক কারবারি আটক দুর্গাপুরে মাদক সেবনের দায়ে ৬ তরুণের জেল-জরিমানা পাইকগাছায় সরকারি জায়গায় পোল্ট্রি ফার্ম নির্মাণ, উপজেলা...

ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত

  সমকালনিউজ২৪

নোবেল বিজয়ী ও গ্রামীণ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বি’রুদ্ধে ঢাকার শ্রম আদালতে করা তিন মা’মলায় জারি করা গ্রে’প্তারি পরোয়ানার আদেশ আগামী ২৪ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছে হাইকোর্ট। পাশাপাশি মা’মলার বিচার কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

নিম্ন আদালতের জারি করা গ্রে’প্তারি পরোয়ানা স্থগিত ও মা’মলা বাতিল চেয়ে করা আবেদনের পরিপ্রেড়্গিতে সোমবার শুনানি নিয়ে বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ দেয়। ড. ইউনূসের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ।

ট্রেড ইউনিয়ন গঠন করায় গ্রামীণ কমিউনিকেশন্সের কয়েকজন কর্মচারীকে চাকরিচ্যুত করার অ’ভিযোগের মা’মলায় গত ৯ অক্টোবর ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসের বি’রুদ্ধে গ্রে’প্তারি পরোয়ানা জারি করতে আদেশ দেন।

মা’মলার অ’ভিযোগ অনুযায়ী, গ্রামীণ কমিউনিকেশন্সে ট্রেড ইউনিয়ন গঠন করায় কয়েকজন কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়। এ ঘটনায় ড. মুহাম্মদ ইউনূসসহ প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজনীন সুলতানা ও উপমহাব্যবস্থাপক খন্দকার আবু আবেদীনকে বিবাদী করে গত ৩ জুলাই মা’মলা করেন চাকরিচ্যুত তিন কর্মচারী ও প্রস্তাবিত ট্রেড ইউনিয়নের তিন নেতা আব্দুস সালাম, শাহ আলম ও এমরানুল হক। এরপর আদালত বিবাদীদের হাজির হতে সমন জারি করেন।

মা’মলায় আসামিদের উপস্থিতির দিন ধার্য ছিল গত ৯ অক্টোবর। আদালতের সমনের পরিপ্রেক্ষিতে ওইদিন ড. ইউনুসের জবাব দাখিলের কথা ছিল। তবে মা’মলার অপর দুই আসামি নাজনীন সুলতানা ও খন্দকার আবু আবেদীন উপস্থিত থাকলেও ড. ইউনূসের আইনজীবীরা জানান, বিদেশে অবস্থান করায় তিনি আদালতে উপস্থিত হতে পারছেন না। শুনানি নিয়ে ড. ইউনূসের বি’রুদ্ধে গ্রে’প্তারি পরোয়ানা জারির আদেশ দেন বিচারক।

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আইন ও আদালত বিভাগের আলোচিত
ওপরে