১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

তালতলীতে আশ্রায়ন প্রকল্পের দুরাবস্থা বাসিন্দাদের মানবেতর জীবন যাপন

 হায়াতুজ্জামান মিরাজ,আমতলী, সমকালনিউজ২৪

বরগুনার তালতলীর ছোট ভাইজোড়া গ্রামে অবস্থিত মালিপাড়া আশ্রয়ন প্রকল্পের ব্রাকে বসবাসরতরা নানা সমস্যায় জর্জরিত। এ ব্রাকে বসবাসরতরদের দুরাবস্থার যেন শেষ নেই। মানবেতর জীবন যাপন করছে তারা।

“আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” এমন স্লোগানকে সামনে রেখে সরকারি উদ্দোগে ২০০১ সালে তালতলীর ছোট ভাইজোড়া গ্রামে মালিপাড়া আশ্রায়ন প্রকল্পে টিনসেটের ৪টি ব্রাক তৈরী করা হয়। এ ব্রাকের ঘরগুলিতে বসবাসের জন্য ৪০টি ভূমিহীন পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ ব্রাক নির্মানের পর একবার নামমাত্র সংস্কার করা হয়েছিল। বর্তমানে এ ব্রাকগুলো অবস্থা এতটাই খারাপ ছাউনীর টিন ফুটো হয়ে বৃষ্টির পানি পরছে। অনেক টিনে মরিচা ধরে খসে পড়ছে। বসবাসরতরা চালের উপর পলিথিন দিয়ে কোনো রকম বৃষ্টির পানি থামানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন। ভারী বৃষ্টিতে এ ব্রাকে থাকতে না পেরে বসবাসরত অনেক বাসিন্দা আশ্রায়ন ছেড়ে অন্যত্র চলে গেছেন।

একাধিক ভুক্তভোগীরা জানান, এ আশ্রয়ন প্রকল্পের ব্রাকগুলো এখন বসবাসের উপযোগী নয়। বৃষ্টি এলেই ঘরে পানি পড়ে বিছানাপত্র ভিজে যায়। তখন বিছানাপত্র গোছ-গাছ করে বসে থাকতে হয়। রয়েছে নিত্য প্রয়োজনীয় সুপেও পানির সংকট, ভাঙ্গাচোরা নাজুক স্যানিটেশন ব্যবস্থা, যোগাযোগ ব্যবস্থাও রয়েছে অত্যান্ত বেহাল। আশ্রায়নে বিদ্যুৎতের খুটি এনে রাখা হয়েছে কয়েক মাস পূর্বে কিন্তু এখনও সংযোগ দেয়া হয়নি। এ ছাড়াও খাদ্য সহায়তার কোন প্রকল্প নেই এ আশ্রায়নে বসবাসরতদের জন্য। এ সকল সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের কাছে বারবার ধরনা দিয়েও মিলছে না কোনো প্রতিকার।

বসবাসরতরা অতি দ্রুত আশ্রায়ন প্রকল্পের ঘরগুলো সংস্কারসহ সকল সমস্যা সমাধানের মাধ্যমে ব্রাকগুলো বসবাসের উপযোগী করে তোলার জন্য সরকার ও উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছেন ।

স্থানীয় ইউপি সদস্য মোঃ খালেক মাসুদ বলেন, আমি যে বরাদ্ধ পাই তা দিয়ে আশ্রায়ন প্রকল্পটি উন্নয়ন করা সম্ভব নয়। আমি রাস্তাঘাট ঘর মেরামত এবং বিদ্যুৎতের জন্য চেষ্টা করতেছি। আশ্রায়নবাসীদের দুর্দশার ব্যাপারে উপজেলার সংশ্লিষ্ট দপ্তর দেখবেন।

উপজেলা সমাজসেবা অফিসার মোঃ শফিকুল আলম বলেন, মালিপাড়া আশ্রায়ন প্রকল্পের ফাইলটি পূর্ববর্তী আমতলী উপজেলা পরিষদে রয়ে গেছে। ২০১৩ সালে তালতলী পুর্নাঙ্গ উপজেলা হলেও আশ্রায়ন প্রকল্পের ফাইলগুলো এখনও আমতলী উপজেলায় রয়েছে।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ মুঠোফোনে বলেন, আশ্রায়ন প্রকল্পটির সমস্যা চিহ্নিত করে সংশ্লিষ্ট দফতরকে অবগত করে দ্রুতই ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

 

 

‘বিদ্রঃ সমকালনিউজ২৪.কম একটি স্বাধীন অনলাইন পত্রিকা। সমকালনিউজ২৪.কম এর সাথে দৈনিক সমকাল এর কোন সম্পর্ক নেই।’

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের সর্বশেষ
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে