২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

তালতলীতে নিরাপত্তাহী’নতায় কয়েকটি পরিবার ভিটেবাড়ি ছাড়ার পায়তারা প্রতিপ’ক্ষের

 জাহাঙ্গীর কবীর মৃধা,বরগুনা, সমকালনিউজ২৪

বরগুনা :: বরগুনার তালতলী এলাকার নিরীহ কয়েক কৃষকের ভোগদখলীয় এবং কবলা জমি আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জমি বুঝ না দিয়ে চাষাবাদসহ ওয়ারিশ সূত্রে প্রাপ্ত জমি দ’খল করে পারিবারিক গোরন্থানে গরু চড়ানোর অ’ভিযোগ রয়েছে এলাকার আজিজ গংদের বি’রুদ্ধে।

ভূক্তভোগীদের পরিবারিক সূত্রে জানা যায়, তালতলী উপজেলার জাকিরতবক গ্রামের মৃ’ত মেহের আলী হাওলাদারের ছেলে আফাজ উদ্দিন, মৃ’ত ফজলু খায়ের ছেলে জামাল খান ও কড়াইবাড়িয়া গ্রামের কুদ্দুস মুন্সির ছেলে আবুল কাসেমদের জমি একই এলাকার আ. আজিজ, শাহিনগং ওই জমি আদালতের নি’ষেধাজ্ঞা অমান্য করে জো’রপূর্বক দ’খলে রেখেছে। প্র’তিপক্ষরা প্রভাবশালী হওয়ায় দীর্ঘদিন ধরে জো’র জব’রদস্তি করে ভোগদ’খল করছে। ভুক্তভোগীরা তাদের জমির মালিকানা স্বত্ত্ব বুঝে পেতে একটি মা’মলা করলে প্রতিপ’ক্ষ ছয়টি মা’মলা করে নানাভাবে হ’য়রানি করছে তাদের। ইতোপূর্বে এলাকায় একটি হ’ত্যাকান্ডের ঘটনা ঘটে। সেই মা’মলায় ভুক্তভোগী জামাল খান স্বাক্ষী হয়। মা’মলায় স্বাক্ষী তদন্তকারি কর্মকর্তার নিকট ১৬১ ধারায় দেন।

পরবর্তীতে আমতলী প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালতে সাক্ষ্য প্রদান করেন। জবানবন্দিতে প্রতিপক্ষের লোকদের নাম উল্লেখ করায় বর্তমানে প্রতিপ’ক্ষের তালতলী উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক শাহিনগং সাক্ষী জামাল খান যাতে সাক্ষ্য দিতে না পারে তা নিশ্চিত করতে জমিজমা নিয়ে একাধিক মা’মলায় যুক্ত করে হয়রানি করছে। অন্য দিকে প্রতিপক্ষ ভয় দেখিয়ে ওই হ’ত্যা মা’মলায় জামাল খানকে সাক্ষী দিতে দিচ্ছেনা। ফলে হ’ত্যা মা’মলাটি ক্ষতি’গ্রস্ত হচ্ছে। প্রভাবশালী প্রতিপ’ক্ষের চাপে অনেক সাক্ষীই সাক্ষ্য দিতে পারেনি। এলাকায় ক্যা’ডার হিসেবে পরিচিত শাহিনের বি’রুদ্ধে তালতলী থানা ও আমতলী ম্যাজিস্ট্রেট কোর্টে একাধিক মা’মলা রয়েছে।

প্রতিপক্ষ আ.আজিজের হুকুমে ও শাহিনের নে’তৃত্বে তাদের লোকজন ভুক্তভোগীদের বাড়ি ও জমি ছাড়া করতে নানা কৌশল করছে। যার মধ্যে বাড়ির সীমানার পিলার ভেঙ্গে ফেলা, মিথ্যা মামলাসহ জীবন নাশের হু’মকি দিচ্ছে তারা। বর্তমানে এই পরিবারটি নি’রাপত্বা হীনতায় ভুগছে। তাদের দাবী প্রশাসন সুষ্ঠু তদন্তের মাধ্যমে পরিবারটির ওয়ারিশ সূত্রে পাওয়া এবং ক্রয়কৃত আদালতের নি’ষেধাজ্ঞার মধ্যের জমিতে যাতে তারা নি’রাপদে ভোগদ’খল করতে পারে তার প্রতিকার দাবী করেছেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
বরগুনা বিভাগের আলোচিত
ওপরে