২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

তুরস্কে শিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছে ইবি শিক্ষক ও শিক্ষার্থীরা

  সমকালনিউজ২৪

শাহরিয়ার কবির রিমন, ইবি,কুষ্টিয়া ::

ম্যাভলোনা একচেঞ্জ প্রোগ্রামের অধীনে তুরস্কে পড়ার সুযোগ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক ও শিক্ষার্থীরা।

সোমবার(২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

দুই দেশের মধ্যে স্বাক্ষরিত মোবিলিটি চুক্তির আওতায় ২০ টি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এ সুযোগ পাচ্ছেন। তুরস্কের কাফকাশ বিশ্ববিদ্যালয়ে ১৩ টি বিভাগ থেকে ৫৪ জন শিক্ষার্থী ও ২৬ জন শিক্ষক, ইগদির বিশ্ববিদ্যালয়ে ১০ টি বিভাগে ২০ জন শিক্ষার্থী।

২০ জন শিক্ষক এবং চানকেরি কারাতেকিন বিশ্ববিদ্যালয়ে ১৫ জন শিক্ষার্থী ও ৯ জন শিক্ষক ভিন্ন মেয়াদে এ সুযোগ পাবেন। শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াত ও আবাসনসহ সকল খরচ তুরস্ক বহন করবে।

উচ্চশিক্ষা ও গবেষনায় সকল বিভাগের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন- কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি, পদার্থ, রসায়ন, গণিত, পরিসংখ্যান, ফার্মেসি, জীব বিজ্ঞান, ফুড সায়েন্স, পরিবেশ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা (ম্যানেজমেন্ট), মার্কেটিং, ট্যুরিজম, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, আইন, ইংরেজি, আরবি ও চারুকলা।

মতবিনিময় সভায় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিসনের পরিচালক প্রফেসর ড. শাহাদাৎ হোসাইন আজাদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়াও বিভিন্ন অনুষদের ডীন, বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তুরস্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd.com পাওয়া যাবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
কুষ্টিয়া বিভাগের সর্বশেষ
ওপরে