১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

দণ্ডিতদের নির্বাচনে অংশগ্রহণে স্থগিতাদের পূর্ণাঙ্গ বেঞ্চও বহাল

  সমকালনিউজ২৪

দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্তদের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে স্থগিতাদের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বহাল রেখেছে। আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এই রায় দেয়।

 

এর আগে গত মঙ্গলবার হাইকোর্ট আদেশ দিয়েছিল, দুর্নীতির দায়ে দণ্ডিত কোনো ব্যক্তি পুরোপুরি খালাস না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ (প্রার্থী) হতে পারবেন না। যা গত বুধবার আপিল বিভাগেও বহাল থাকে।

 

হাইকোর্টের রায়ের পর্যবেক্ষণে বলা হয়, বিচারিক আদালতে কারও বিরুদ্ধে দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিতে পারবে না। যতক্ষণ না, আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে জামিন না দেয়।

 

আদেশে আদালত বলেছিল, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারওে দুই বছরের বেশি দণ্ড হলে, আপিল বিভাগ সম্পূর্ণভাবে তার সাজা বাতিল না করা পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি নির্বাচনে অযোগ্য হবেন। দণ্ডের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকাবস্থায়ও সংশ্লিষ্ট ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আইন ও আদালত বিভাগের আলোচিত
ওপরে