২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

দেশে দেশে যেদিন দেখা যেতে পারে ঈদের চাঁদ

 অনলাইন ডেস্ক: সমকালনিউজ২৪
দেশে দেশে যেদিন দেখা যেতে পারে ঈদের চাঁদ

৪ জুন এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়ার কিছু অংশ ও মধ্যপ্রাচ্যের বেশির ভাগ অঞ্চল থেকে ঈদের চাঁদ খালি চোখে দেখা যাবে।

বিশ্বের বিভিন্ন দেশের পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখার সম্ভাব্য তারিখ জানিয়েছে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র (আইএসি)।

শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে আইএসি তাদের ওয়েবসাইটে ১৪ দেশের ২৮ জন জ্যোতির্বিদ্যা বিশেষজ্ঞের স্বাক্ষর নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে।বিশেষজ্ঞরা চাঁদের অবস্থান,চন্দ্র মাস ও সূর্যের সঙ্গে কৌণিক দূরত্ব পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছেন।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের বরাত দিয়ে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানায়, ৩ জুন বিশ্বের সব মহাদেশ থেকে খালি চোখে চাঁদ দেখা সম্ভব না। তবে আকাশ পরিষ্কার থাকলে আমেরিকা মহাদেশের পশ্চিম প্রান্ত ও প্রশান্ত মহাসাগর থেকে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখা যেতে পারে।

আরব দেশগুলো থেকেও ৩ জুন চাঁদ দেখা সম্ভব না। সূর্যাস্তের পর আকাশে চাঁদ কিছু সময়ের জন্য থাকলেও তা খালি চোখে দেখা যাবে না। ৪ জুন এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়ার কিছু অংশ ও মধ্যপ্রাচ্যের বেশির ভাগ অঞ্চল থেকে ঈদের চাঁদ খালি চোখে দেখা যাবে।

যেসব দেশে ৬ মে থেকে রমজান শুরু হয়েছিল সে সসব দেশে ৩০টি রোজা হবে বলে ধারণা করা হচ্ছে। আর যেখানে ৭ মে থেকে রমজান শুরু হয়েছিল সেখানে ২৯ রোজা হতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।

সে হিসাবে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ব্রুনাই, ইরান, ওমান ও মরক্কোতে ২৯ রোজা হবে বলে চাঁদের গতিবিধি থেকে জানা যাচ্ছে। এর অর্থ দাঁড়ায়, আগামী ৪ জুন এসব দেশ থেকে ঈদের চাঁদ খালি চোখে দেখা যাবে। আর পরদিন ৬ জুন অনুষ্ঠিত হবে ঈদুল ফিতর।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
ওপরে