২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

ধনী ব্যক্তিদের ১০ বছর আগে মরে গরিবরা!

 অনলাইন ডেস্কঃ সমকালনিউজ২৪
ধনী ব্যক্তিদের ১০ বছর আগে মরে গরিবরা!

বৈশ্বিক অর্থনীতিতে ধনী-গরিবের বৈষম্য চরমভাবে বাড়ছে। শুধু তাই নয়, ধনী এবং দরিদ্রদের সম্ভাব্য আয়ুর মধ্যে বড় ধরনের পার্থক্য দেখা দিয়েছে বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। ল্যানসেট পাবলিক হেলথের একটি জার্নাল অনুযায়ী, ধনীদের চেয়ে ১০বছর আগে মারা যান গরীবরা!

জার্নালে বলা হয়, যুক্তরাজ্যে ধনী এবং সুবিধাবঞ্চিত নারীদের মধ্যে সম্ভাব্য আয়ুষ্কালে পার্থক্য বেড়ে গেছে। সবচেয়ে ধনী মেয়েশিশু ও নারীরা সবচেয়ে সুবিধাবঞ্চিত নারী ও মেয়ে শিশুদের তুলনায় বেশিদিন বাঁচে। এ হার আগের চেয়ে অনেক বেড়ে গেছে। ২০০১ সালে এ পার্থক্য ছিল ৬.১ বছর যা বেড়ে ২০১৬ সালে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯ বছর।

এই গবেষণা দলের প্রধাণ অধ্যাপক মাজিদ ইজাতি বলেন, গবেষণায় দেখা গেছে, সব বয়সে এবং সব ধরনের রোগে ধনী এবং গরিবের মধ্যে বৈষম্য রয়েছে। যা থেকে এটাই বোঝায় যে, বিশ্বব্যাপী দরিদ্র জনগোষ্ঠী বেশি দুর্দশা ভোগ করে।

এক দশক আগেও এমন একটি গবেষণা পরিচালিত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০১৬ সালে সম্ভাব্য আয়ু ছিল ৭২ বছর। ২০০০ সাল থেকে ২০১৬ সালের মধ্যে তা সাড়ে পাঁচ বছর বেড়েছে। ১৯৬০ সালের চেয়ে এ পরিবর্তন কিছুটা বেশি।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে