২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোনও ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না’

 অনলাইন ডেস্কঃ সমকালনিউজ২৪

নির্বাচনের আগে যেন কোনও মহল শ্রমিকদের উসকানি দিতে না পারে, সে গার্মেন্টস মালিকদের সর্তক থাকার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ‘নির্বাচনকে সামনে রেখে গার্মেন্টস শিল্পে কোনও ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না।’ বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির ৩৮তম সভায় তিনি এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, ‘সরকার গার্মেন্টস শ্রমিকদের জন্য ন্যূনতম যে মজুরি কাঠামো ঘোষণা করেছে, তা এ মাস থেকে কার্যকর হবে। মজুরি কাঠামোর সাতটি ধাপ ২০১৩ সালের মজুরি কাঠামোর প্রক্রিয়ায় বাড়ানো হয়েছে।’ তিনি বলেন, ‘মজুরি কাঠামোর এক ধাপের সঙ্গে আরেক ধাপের বাড়ানোর বিষয় নিয়ে যেন শ্রমিক-মালিকের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয়, সে জন্য বিজিএমইএ, বিকেএমইএ নেতাদের কারখানা পর্যায়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে স্পষ্ট করতে হবে।’

 

সভায় গাজীপুরের নিউ টাউন নিটওয়্যার কোম্পানি বন্ধ হওয়া, মজুরি না দেওয়া ও শ্রমিক অসন্তোষ নিরসনে গাজীপুরের সিটি মেয়র জহাঙ্গীর আলমকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে ০৭ দিনের মধ্যে শ্রমিকদের সঙ্গে আলোচনার টেবিলে বসে বিষয়টির সুষ্ঠু সমাধানের সুপারিশ করা হয়।

 

সভায় বিকেএমইএ এর সভাপতি একেএম সেলিম ওসমান, বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কালকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূঁইয়া, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালমসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী ও মালিক-শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
অর্থনীতি-ব্যবসা বিভাগের আলোচিত
ওপরে