২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

নির্মাণ হচ্ছে ১ হাজার ‘গরু আশ্রম’

  সমকালনিউজ২৪
নির্মাণ হচ্ছে ১ হাজার ‘গরু আশ্রম’

ভারতের মধ্যপ্রদেশে আগামী ছয় মাসের মধ্যে ১ হাজার ‘গরু আশ্রম’ নির্মাণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী কমলনাথ। বেওয়ারিশ গরুদের আশ্রয় দিতে রাজ্য সরকার ৪৫০ কোটি রুপির প্রকল্প হাতে নিয়েছে।এসব আশ্রমে প্রায় ১ লাখ গরুর থাকার জায়গা হবে বলে জানানো হয়।

ভারতের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মধ্যপ্রদেশে প্রায় ৬ লাখের বেশি বেওয়ারিশ গরু রয়েছে। এসব গরুদের পর্যায়ক্রমে সরকারি আশ্রমের অধীনে নিয়ে আসা হবে।

আরো পড়ুন: জেনে নিন দীর্ঘ সময় বসে থাকলে কী ক্ষতি হয়

বর্তমানে সরকার পরিচালিত গরু আশ্রম কোথাও নেই জানিয়ে কমলনাথের বিশেষ সহযোগী ভুপেন্দ্র গুপ্ত জানান, এমন উদ্যোগ এই প্রথম নেওয়া হয়েছে। সরকারি অর্থায়নে নির্মিতব্য ১ হাজার আশ্রমের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে ৬১৪টি আশ্রম নির্মাণের কাজ চলছে। এসব আশ্রমের ধারণক্ষমতা বাড়িয়ে ৬০হাজার করা হবে এবং প্রথম দফায় ১ লাখ ৬০ হাজার গরুর আশ্রয় হবে।

ভুপেন্দ্র জানান, দৈনিক প্রতি গরুর খাবারের খরচ বাবদ (বাংলাদেশি মুদ্রায়) ২৩ টাকা বরাদ্দ করতে একটি প্রস্তাবও পেশ করা হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
ওপরে