১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

নেত্রকোনার দুর্গাপুরে গারোদের ওয়ানগালা উৎসব পালিত

 দুর্গাপুর(নেত্রকোনা)প্রতিনিধিঃ সমকালনিউজ২৪

নেত্রকোনার দুর্গাপুরে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি আয়োজিত ২দিন ব্যাপি গারো সম্প্রদায়ের ওয়ানগালা উৎসব শেষ হয়েছে। সোমবার বিকেলে সমাপনি অনুষ্ঠান উদ্বোধন করেন স্থানীয় এমপি মানু মজুমদার। এতে প্রধান অতিথি ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।

উদ্বোধন শেষে একাডেমি মিলনায়তনে, স্থানীয় সরকার নেত্রকোনা এর উপ-পরিচালক জিয়া আহমেদ সুমন এর সভাপতিত্বে, নৃত্য শিক্ষিকা মালা মার্ত্থা আরেং এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজং। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নেত্রকোনা জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ও প্রতিরোদযোদ্ধা এড. অসিত কুমার সরকার সজল, জেলা পুলিশ সুপার ফয়েজ আহমেদ, দুর্গাপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মাওঃ আব্দুস সালাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, নেত্রকোনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমান মানিক, উপজেলা আ‘লীগের সভাপতি ওসমান গণি তালুকদার, ডনবস্কো স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রুমন রাংসা, সহকারী কমিশনার (ভুমি) মো. আরিফুল ইসলাম, আদিবাসী লেখক ও গবেষক নেতা রেভাঃ মনিন্দ্র নাথ মারাক, সাবেক পরিচালক স্বপন হাজং, আদিবাসী নেতা গীলবার্ট চিচাম, কবি মতেন্দ্র মানখিন, বথুয়েল চিসিম, বিপুল হাজং প্রমুখ।

বক্তার বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, পরিচর্যা, বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান গুলোকে আরো উন্নত করার পরিকল্পনাও রয়েছে। এগুলোর মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর সংস্কৃতি চর্চার পৃষ্ঠপোষকতা করা হবে।

ওয়ানগালা মানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নবান্ন উৎসব। এ উৎসবের মধ্য দিয়ে সৃষ্টিকর্তাকে তারা ধন্যবাদ জ্ঞাপন এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে কৃষিভিত্তিক প্রভাব কিভাবে তাদের আলোকিত করে তা প্রকাশ করা হয়। তাদের ঐতিহ্য ধরে রাখতে অত্র একাডেমি প্রতি বছর ওয়ানগালা উৎসবের আয়োজন করে থাকে।

আলোচনা শেষে, গারো সম্প্রদায়ের কৃষ্টি তুলে ধরে বিভিন্ন এলাকা থেকে আগত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক দল সংগীত পরিবেশন করে এবং বিশিষ্ট পপ সংগীত শিল্পী মেহরীন মাহমুদ সংগীত পরিবেশন করেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে