২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক সভা ও গাছে পাখির বাসা স্থাপন উদ্বোধন করেন…এমপি আক্তারুজ্জামান বাবু

 ইমদাদুল হক,পাইকগাছা,খুলনাঃ সমকালনিউজ২৪

পাইকগাছায় পাখি সংরক্ষণে গণসচেতনতামূলক সভা ও গাছে পাখির বাসা স্থাপন উদ্বোধন অনুষ্টানের প্রধান অতিথি এমপি আক্তারুজ্জামান বাবু বলেন, পাখি পরিবেশ সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।পরিবেশের ভারসম্য রক্ষা করে পাখি। পাখি আমাদের নানা ভাবে উপকার করে। পাখি সংরক্ষণে বনবিবির এই পদক্ষেপকে আমি সাধুবাদ জানাই। পাখি সুরক্ষায় বনবিবির এ কাজে আমার সহযোগীতা থাকবে। পরিবেশ সুরক্ষায় পাখির নিরাপদ বিচারণক্ষেত্র তৈরি করতে সকলকে সহযোগীতা করার আহবান জানান।

২৪ মে বুধবার দুপুরে পাইকগাছার ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয় ও বাজার খোলা প্রাঙ্গণে পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে পাখি শিকার রোধে উদ্বুদ্ধকরণ সভা ও গাছে পাখির বাসা স্তাপনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা-৬ (পাইকগাছা- কয়রা) সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু।

স্থানীয় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি’র উদ্যেগে পাখি বাসার জন্য গাছে মাটির পাত্র স্থাপন ও সচেতনতামূলক সভায় সভাপতিত্ব করেন, বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধিান। গণসচেতনতামূলক সভা ও মাটির স্থাপন করার সময় উপস্থিত ছিলেন, ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক বদিউজ্জামান সরদার, সহকারি প্রধান শিক্ষাক শিব শংকর চক্রবর্তী, শিক্ষক সেলিম রেজা, গোপালপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষাক সুস্মিতা সোম, সোজন বাদিয়ার ঘাটের সভাপতি শাহাজান আলী, কবি রোজী সিদ্দিকী, কবি ও পরিবেশ কর্মি ঐশী আক্তার লিমা, শিক্ষার্থী মনিরা আহম্মেদ, লাবিবা আক্তার, অর্থি বিশ্বাস, সেতু আক্তার, লিনজা আক্তার, তামান্না আক্তার, রিদাতুল জান্না সাউদিয়া, দ্বীপানিতা অধিকারী, পরিবেশ কর্মি আব্দুল বারিক, কার্তিক মণ্ডল প্রমুখ।

পাখি সহ সকল বন্যপ্রাণী শিকার, হত্যা, লালন-পালন, ক্রয়-বিক্রয় বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২, অনুযায়ী দন্ডনীয় অপরাধ সম্বলিত সাধারণ মানুষকে সচেতন করতে,শিকারী ও অসাধুদের সতর্ক করতে উপজেলার ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয় ও বাজার খোলা প্রাঙ্গণে পাখির বাসার জন্য কাঠের তৈরি বাস্ক ও মাটির পাত্র স্থাপন করা হয়।

বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে পাখি শিকার, হত্যা, আটক ও কেনা বেচা দন্ডনীয় অপরাধ।পাখি হত্যা করলে যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা।

উল্লেখ্য, পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও এ শ্লোগানকে সামনে রেখে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিতের লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি উপজেলায় ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। পাখির অভায়রণ্য তৈরির লক্ষে পাখির সুরক্ষা, নিরাপদ আবাসস্থল নিশ্চিতের জন্য উপজেলায় বিভিন্ন ইউনিয়ানে গাছে গাছে পাখির বাসার জন্য মাটির পাত্র, ঝুড়ি, সচেতনতামূলক লিফলেট বিতারণ, উদ্বুদ্ধকরণ সভা ও বিলবোর্ড স্থাপন কার্যক্রম অব্যহত রয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
খুলনা বিভাগের সর্বশেষ
খুলনা বিভাগের আলোচিত
ওপরে