২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

‘ফণি’ মোকাবেলায় প্রস্তুত চাঁদপুরঃ সতর্ক থাকতে প্রশাসনের নির্দেশ

 নজরুল ইসলাম,চাঁদপুর সমকালনিউজ২৪

আবহাওয়া পূর্বাভাস অনযায়ী সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ এর কারণে সারাদেশের মতো চাঁদপুরেও ঝড় ও অতিবৃষ্টির সম্ভাবনা রয়েছে। চাঁদপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এ বিষয়ে ৩০ এপ্রিল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

জরুরী সভায় চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খান বলেন, প্রাথমিক প্রস্তুতি হিসেবে শুকনো খাবার, মেডিকেল টিম, ঔষধ ইত্যাদি প্রস্তুত রাখা হয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা মনিটরিংয়ের জন্য বিদ্যুৎ বিভাগ প্রস্তুত থাকবে।

ক্যবল নেটওয়ার্ক ঘূর্ণিঝড় ফণী সম্পর্কে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে। দুর্যোগকালীন সময়ে জেলাধীন উপক‚লবর্তী উপজেলাসমূহের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী প্রতিষ্ঠান সমূহের তালিকা সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে এরইমধ্যে জমা দেয়া হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, ১০৯০ তে ফোন করে দুর্যোগের আগাম বার্তা সম্পর্কে অবহিত হওয়া যাবে। জেলার চরাঞ্চলসহ যে কোনো এলাকায় ঘূর্ণিঝড় ফণী তে ক্ষতিগ্রস্থ হলে জেলা প্রশাসককে জানানোর জন্য তিনি অনুরোধ করেন।

এদিকে ফণির কারণে চাঁদপুর সহ দেশের সব নদী বন্দরে নৌ যান বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ২ মে সাকলে বাংলাদেশ আভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাবিøউটিএ) জানিয়েছেন। পূর্ব প্রস্তুতি হিসেবে জেলা প্রশাসন উপজেলা ও ইউনিয়ন ব্যবস্থাপনা কমিটির সভা আয়োজনের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি ও আশ্রয়কেন্দ্রগুলো ব্যবহার উপযোগী রাখার নির্দেশনা দিয়েছেন।

ওই জুরুরি সভায় তিনি আরো জানান, চাঁদপুর আবহাওয়া বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ মোঃ সোয়েব এ প্রতিনিধিকে জানান অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ দক্ষিন পশ্চিম বঙ্গোপসাগর ও তৎ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। বাতাসের গতীবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার হলে চাঁদপুরে এ প্রভাব পড়ে। সে হিসেবে ঘূর্ণিঝড় ‘ফণি’ এখন পর্যন্ত ঘন্টায় ১৬০ থেকে ১৮০ কিলোমিটার গতিবেগে অবস্থান করছে। তাই চাঁদপুর বাসীকে সতর্ক থাকতে হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে