২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

বন্ধ হয়ে যাচ্ছে ‘গুগলপ্লাস’

 বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ সমকালনিউজ২৪

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল তার ‘গুগলপ্লাস’ সেবা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। গতকাল সোমবার এক ব্লগপোস্টের মাধ্যমে এ ঘোষণা দিয়েছে গুগল কর্তৃপক্ষ। গুগলপ্লাসের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এর ত্রুটির কারণে এর ব্যবহারকারীদের তথ্য অপব্যবহার বা হ্যাক হওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে গুগল।

 

একটি বিবৃতিতে বলা হয়েছে, গুগল তার কোনো সেবার ক্ষেত্রে তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপের সুযোগ দেয় না। কিন্তু গুগলপ্লাসের অ্যাপ ডেভেলপারদের ত্রুটির কারণে এর ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষায় অনিশ্চিয়তা ধরা পড়েছে।

 

অ্যাপ ডেভেলপাররা ব্যবহারকারীদের কোনো তথ্যের অপব্যবহার করেছে এমন কোনো প্রমাণ এখনো পায়নি গুগল। বিষয়টি নিয়ে এখনো তদন্ত চলছে। তবে গুগল মনে করছে, কমপক্ষে ৫২ দশমিক ৫ মিলিয়ন ( ৫ কোটি ২৫ লাখ) ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা অনিশ্চিত হয়েছে।

 

গুগলের তাদের বিবৃতিতে বলছে, তারা সম্প্রতি লক্ষ্য করেছে যে গত নভেম্বর মাসে সফটওয়্যার আপডেট করার সময় কিছু ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। সফটওয়্যার আপডেটের সময় ‘বাগ’ (সফটওয়্যার সমস্যা) ধরা পড়ে। ওই বাগ গুগলপ্লাসের এপিআই বা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস কে ক্ষতিগ্রস্ত করছে।

 

তাদের মতে, যে বাগ ধরা পড়েছে তা গুগলের সৃষ্ট নয় এবং গুগলের কোনো নিয়মের সঙ্গে এ ধরনের বাগের কোনো সম্পর্ক নেই। ফলে ধারণা করা হচ্ছে, তৃতীয় কোনো পক্ষ ব্যবহারকারীদের তথ্য বেহাত করার জন্য গুগলপ্লাসে হস্তক্ষেপ করছে বোধহয়। এজন্য গুগল তার ব্যবহারকারীদের তথ্যের নিশ্চয়তা দিতে আগামী বছরের এপ্রিল মাসের মধ্যে গুগলপ্লাস বন্ধ করে দেবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে