১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

মতলবে দানব ট্রাক্টরের উৎপাতবন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী মহল

  সমকালনিউজ২৪

কাজী নজরুল ইসলাম, চাঁদপুরঃ

চাঁদপুরের মতলব দক্ষিণে সরকার নিষিদ্ধ ট্রাক্টর দানব গাড়ির উৎপাতে অতিষ্ঠ জনসাধারণ। এই মহামারী কোভিড-১৯ লকডাউনে ও সারা উপজেলায় অবৈধভাবে দাফিয়ে চলছে এই পণ্য পরিবহনের দানব ট্রাক্টরগুলো। স্থানীয় পুলিশ প্রশাসন মাঝেমধ্যে সকল যানবাহনের কাগজপত্র নিরীক্ষার উদ্যোগ নিলেও অবৈধভাবে পরিচালিত সরকার নিষিদ্ধ দানব ট্রাক্টর যানবাহনটি বন্ধে নেই কোন বাস্তব পদক্ষেপ। কৃষিকাজের ব্যবহার উপযোগী করে তৈরি এই যন্ত্রটি পণ্য পরিবহনের কাজে ব্যবহার করে একদিকে দূর্ঘটনার কবলে ফেলে দিচ্ছে ।

সরজমিনে অনুসন্ধানে জানা যায়, উপজেলার নারায়নপুর, খাদেরগাঁও, নায়েরগাঁও এলাকায় কতিপয় অর্থলোভী ব্যবসায়ী দ্বৈতধানব ট্রাক্টর যান মূলত চাষাবাদের কাজে ব্যবহার উপযোগ্য কাজের তৈরী। চাষাবাদের মাঠে চলাচলের এই যন্ত্রটিকে এক শ্রেণীর মুনাফালোভী লোকজন অতিরিক্ত টাকা সংযোজন করে ট্রাক হিসেবে ব্যবহার করছেন। সড়কে চলাচলের কোন বৈধতা না থাকলেও অবাধে চলাচল করছে। একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর, নায়েরগাঁও ও খাদেরগাঁও এলাকার অন্তত শতাধিক অবৈধ চলাচলকারী যান ট্রাক্টর রয়েছে। এই দানব ট্রাক্টর গুলো প্রতিদিন ইট, বালিসহ বিভিন্ন ভারী মালামাল নিয়ে নারায়নপুর থেকে কাশিমপুর, খাদেরগাঁও থেকে লামচরী, নায়েরগাঁও থেকে আধারাসহ বিভিন্ন প্রত্যন্ত এলাকায় মালামাল পরিবহনের কাজে নিয়োজিত রয়েছে। অপরদিকে চালকের কোন ধরনের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি না থাকলেও মুনাফা লোভীদের ছত্র ছায়ায় সকল সড়কে ফ্রি স্টাইলে দাফিয়ে বেড়াচ্ছে দানব ট্রাক্টর।

ভুক্তভোগীদের অভিযোগ, বৈধ সড়কে চলাচলকারী অবৈধ ট্রলী দানব ট্রাক্টর গাড়ি বন্ধের জন্য একাধিকবার প্রশাসনের স্মরনাপন্ন হলেও কোন প্রতিকার পাওয়া যায়নি। বর্তমান সময়ে কোভিড-১৯ কঠোর লকডাউনেও বন্ধ নেই এই দানব ট্রাক্টর পরিবহনগুলোর। ভুক্তভোগী জনসাধারণ ও পথচারীদের দাবী অবৈধ ট্রাক্টর বন্ধে জনসাধারণ স্বাস্থ্যসেবা নিশ্চিত ও অন্যদিকে গ্রামীন অবকাঠামো উন্নয়নের জন্য তৈরী করা সড়ক ব্যবস্থাকে স্বল্পতম সময়ের মধ্যে ধ্বংসের হাত থেকে রক্ষা করা।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে