২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

মুন্সিরহাট আই.এইচ. ইসলামিয়া আলিম মাদ্রাসার যুগোপযুগী শিক্ষা ব্যবস্থার উন্নতি

 নজরুল ইসলাম,চাঁদপুর, সমকালনিউজ২৪

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার মুন্সিরহাট আই.এইচ. ইসলামিয়া আলিম মাদ্রাসাটিতে সরকারের যুগোপযুগী শিক্ষা ব্যবস্থার উন্নতি। এই মাদ্রাসাটি সুন্দর পরিসরে ছাত্র-ছাত্রীদের শিক্ষা গ্রহণে উপজেলার শ্রেষ্ঠতম শিক্ষাঙ্গনে রূপ নিয়েছে। এই মাদ্রাসার শিক্ষাব্যবস্থার উন্নয়নের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের সুষ্ঠ ও সুন্দর পরিবেশে লেখাপড়ার জন্য দ্বিতল ভবন রয়েছে। বিশিষ্ট শিক্ষা অনুরাগী আলহাজ¦ মোঃ হাবিবুর রহমান ১৯৮৫ সালে এ দ্বীনি ইসলামী মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। বর্তমানে মাদ্রাসাটির শিক্ষার ব্যাপক উন্নয়নের সফলতায় এই আলিম মাদ্রাসাটিতে ছাত্র-ছাত্রীদের শিক্ষার মান বেড়েই চলেছে। ফলে ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়ে ৯ শ ৫৩ জন। শিক্ষক ১৬ জন। কর্মচারী ৩ জন।

সংশ্লিষ্ট মাদ্রাসা সূত্রে জানা যায়, নিয়ম মাফিক এই আলিম মাদ্রাসাটিতে ২০ জন শিক্ষকের পদে বর্তমানে ১৬ জন শিক্ষক পাঠদান করছেন। মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ মোঃ মাহাবুবুর রহমান (টিটু মুন্সির) আর্থিক সহযোগীতায় সুযোগ্য অধ্যক্ষ মোঃ মোরশেদ আলম এর নিরলস প্রচেষ্টায় মুন্সিরহাট আই.এইচ. ইসলামিয়া আলিম মাদ্রাসাটিতে উন্নত শিক্ষা ব্যবস্থা প্রদানে নিজস্ব অর্থায়নে মাদ্রাসার দ্বিতল ভবন নির্মান, বিজ্ঞানাগার সহ গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে লাইব্রেরী।

মাদ্রাসার শিক্ষাব্যবস্থার উন্নয়নে আরবী প্রভাষক মাওলানা মাহবুবুল আলম বলেন, ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার উন্নয়নে অধ্যক্ষ স্যারের সার্বিক সহযোগীতায় আমরা সকল শিক্ষক নিয়মিত শিক্ষাদানে সচেষ্ট রয়েছি। যার ফলে এই মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের প্রতি বছরই পরীক্ষার ফলাফল সন্তোসজনক। একাধিক অভিভাবকরা জানান, মাদ্রাসার সকল শিক্ষকদের উন্নত শিক্ষাদানে আমাদের ছেলে-মেয়েরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে গড়ে উঠছে।

এলাকার বিজ্ঞ মহল ও অভিভাবকের ধারনা, ২০০৭ সালে মোঃ মোরশেদ আলম অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে এ মাদ্রাসার শিক্ষাব্যবস্থার ব্যাপক উন্নয়নে ছাত্র-ছাত্রী বৃদ্ধির পাশাপাশি মাদ্রাসার অবকাঠামো ও নিয়ম শৃঙ্খলার উন্নতি সাধিত হয়েছে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
চাঁদপুর বিভাগের আলোচিত
ওপরে