২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

রাজশাহীতে ভেজাল গুড় তৈরীর কারখানার সন্ধান,৩ লাখ ৭০ হাজার জরিমানা

 নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধিঃ সমকালনিউজ২৪

রাজশাহীতে রস ছাড়ায় আঁখের গুড় তৈরীর দুইটি কারখানায় অভিযান চালিয়ে ৩ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই সঙ্গে ৮৫৫ কেজি ভেজাল গুড় নষ্ট করে ফেলা হয়েছে।

বুধবার সকালে জেলার বাঘা উপজেলার আড়ানি এলাকায় র‌্যাব-৫ সদর কোম্পানীর একটি দলের সহযোগিতায় এ অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক হাসান মারুফ বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলার আড়ানী ইউনিয়নের পাঁচপাড়া গ্রামের মৃত নয়ন মন্ডলের ছেলে সেকেন্দার আলী ও মৃত আকুল মন্ডলের ছেলে দুলাল হোসেন দীর্ঘদিন থেকে আখের ভেজাল গুড় তৈরি করে আসছিলেন। চিনি, মোনালিসা, নানা রকম কেমিক্যাল, চুন, হাইড্রোজ, ফিটকিরি, ডালডা, আটা ব্যবহার করে এই ভেজাল গুড় তৈরি করছিলেন। এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডারের নেতৃত্বে মঙ্গলবার দিবাগত রাতে এই দুটি কারখানায় অভিযান পরিচালনা করে সেকেন্দার আলীর কারখানায় ৫৫৫ কেজি এবং দুলাল হোসেনের কারখানায় ৩০০ কেজি ভেজাল গুড় জব্দ করে।

পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে র‌্যাব-৫ এর সহায়তায় প্রথমে সেকেন্দার আলীর ৩ লক্ষ টাকা এবং পরে দুলাল হোসেনের ৭০ হাজার টাকা জরিমানা করেন।

এ সময় ভেজাল গুড় ও তৈরির উপকরণ জনস্মুখে ধ্বংস করা হয়।

প্রতিকেজি ৮৫ টাকা হিসেবে ধ্বংস করা ভেজাল ৮৫৫ কেজির গুড়ের আনুমানিক বর্তমান বাজার মূল্য ৭২ হাজার ২৫০ টাকা হবে বলে জানাগেছে।

এদিকে, র‌্যাব জানায়, র‌্যাব-৫ সদর কোম্পানীর অধিনায়ক এসপি নাজলী সেলিনা ফেরদৌসী ও সিনিয়র এএসপি সনজয় কুমার সরকার এবং ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক হাসান আল মারুফের নেতৃত্বে জেলার বাঘায় অভিযান চালানো হয়। এ সময় খোর্দ্দ বাউসা ও পাঁচপাড়া নামক গ্রামের সেকেন্দার আলী (৫৫) অবৈধ কারখানা থেকে ৫৫৫ কেজি ভেজাল আখের গুড় জব্দ করা হয়। এর পর তাকে আটক করে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও একই গ্রামের দুলাল হোসেন মন্ডলের (৫৮) অবৈধ কারখানা থেকে ৩০০ কেজি ভেজাল আঁখের গুড় জব্দ করা হয়। পরবর্তিতে তাকে ৭০ সত্তর হাজার টাকা জরিমানা করা হয়।

মোট-৮৫৫ কেজি আঁখের ভেজাল গুড়, ৩ কেজি চুন, কাপড়ের রং-১ কেজি, ফিটকিরি ১ কেজি ৫০০ গ্রাম, ডালডা ৪ কেজি, চিনি ৪৫০ কেজি জব্দ করা হয়। পরে সেগুলো ধ্বংস করে ফেলা হয়।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজশাহী বিভাগের সর্বশেষ
ওপরে