২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে... বকশীগঞ্জ সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি, ২২ জনের নামে... ফেইসবুকের প্রেমের টানে ব্রাহ্মণবাড়িয়ার যুবক... কালাইয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত বরগুনায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

শপথ ঠেকাতে তারেকের ফোন, জরুরি বৈঠকে বসছে বিএনপি

 অনলাইন ডেস্ক সমকালনিউজ২৪

দলীয় সিদ্ধান্ত অমান্য করে ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদ শপথ নিলেও নির্বাচিত অন্য চারজনকে থামানোর চেষ্টা করছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গত দুই দিনে বেশ কয়েকবার ফোন করে তাদের শপথ না নেওয়ার অনুরোধ করেছেন।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত বিএনপি নেতা উকিল আবদুস সাত্তার জানায়, লন্ডন থেকে তারেক রহমান তাকে ফোন করেছেন এবং সংসদে যোগদান না করার নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, দলের বাইরে কী করে যাব? যাওয়া কঠিন!

অবশ্য চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত মো. হারুনুর রশীদ এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম তারেক রহমানের ফোন পাওয়ার কথা অস্বীকার করেন। তবে তারা বলেন, ৩০ এপ্রিল পর্যন্ত তারা দলের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবেন। এরপর ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবেন।

এদিকে বিএনপি দলীয়ভাবে শপথ নেবে না এটা নিশ্চিত। এ ব্যাপারে শুক্রবার দুপুরে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যারা সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন তাদের বিরুদ্ধে দল ব্যবস্থা নেবে।

অন্যদিকে দল মনোনীত একজন প্রার্থীর এমপি হিসেবে শপথ গ্রহণের পর সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক ডেকেছে বিএনপি। শনিবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হবে।

বিএনপির দায়িত্বশীল সূত্রে জানিয়েছে, বৈঠকে দলের পরবর্তী করণীয় ঠিক করা হবে। বিশেষ করে দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নেয়ায় ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমানের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হবে। একই সঙ্গে জাহিদের বিষয়ে স্পিকার অথবা নির্বাচন কমিশনের কাছে বিএনপির পক্ষ থেকে কোনো চিঠি দেয়া হবে কিনা- তাও এই সভা থেকে সিদ্ধান্ত নেয়া হবে। বিএনপি নীতিনির্ধারকদের ধারণা, আগামী দু-একদিনের মধ্যে বিএনপি দলীয় আরো কয়েকজন প্রার্থী এমপি হিসেবে শপথ নিতে পারেন। তাই বৈঠকে থেকে নীতিনির্ধারকরা নির্বাচিতদের সঙ্গে আবারো কথা বলতে পারেন।

নির্বাচিতদের তরফে নেতিবাচক মনোভাব পাওয়া গেলে তাদের ব্যাপারেও নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, আজকের বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্টের ব্যাপারেও আলোচনা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
রাজনীতি বিভাগের সর্বশেষ
ওপরে