২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

২০ লাখ ইঁদুর মেরে রেকর্ড গড়েছেন- ‘ইঁদুর হান্নান’

 অনলাইন ডেস্ক। সমকালনিউজ২৪

এলাকাবাসী তাকে ইঁদুর হান্নান হিসেবে চিনলেও তার প্রকৃত নাম আবদুল হান্নান। মাগুরা কৃষি অফিসের তথ্য, ১২ বছরে কমপক্ষে ২০ লাখ ইঁদুর মেরে রেকর্ড গড়েছেন এ কৃষক। ইঁদুর নিধনের স্বীকৃতিস্বরূপ এরইমধ্যে দু’বার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি।

মাগুরা সদর উপজেলার বড়খড়ি গ্রামের আবদুল হান্নান জানান, ২০০৭ সালে বাড়িতে রাখা কিছু ধানের সবটাই নষ্ট করে ইঁদুর। সে সময় ইঁদুর নিধনের জন্য কিছু কাঠের যন্ত্র বানান তিনি। এই যন্ত্র দিয়ে নিজের বাড়িকে ইঁদুর মুক্ত করেন। তারপর বিষয়টি নিয়ে মাঠে নামেন হান্নান।

বিনামূল্যে ইঁদুর নিধনের নানা যন্ত্র সরবরাহ করতে থাকেন তিনি। হান্নানের দাবি, ১২ বছরে ২০ লাখ ইঁদুর নিধন করেছেন তিনি। ২০১১ সালেই দু’লাখ ৩০ হাজার ইঁদুর নিধন করে জাতীয় ইঁদুর নিধন সপ্তাহে জাতীয় পুরস্কারের প্রথম স্থান অর্জন করেন তিনি।

মাগুরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, শুধু নিজ জেলা মাগুরাই নয়, আবদুল হান্নান ঢাকাসহ সারাদেশের ইঁদুর নিধনে কাজ করে যাচ্ছেন।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
সারাদেশ বিভাগের আলোচিত
ওপরে