১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
ফরিদগঞ্জের প্রখ্যাত হোমিও ডাক্তার নারায়ণ চক্রবর্তীর... তাহেরপুরের তিনশত বছরের বৃক্ষের নাম আজো অজানা স্মার্ট বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদের বিকল্প নেই : ইউএনও... প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান সহ নিহিত-২ আহত-৩

৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণু মূর্তি উদ্ধার

  সমকালনিউজ২৪

জয়পুরহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটে ৩৮০ কেজি ওজনের দুর্লভ কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে র‌্যাব।

রবিবার বিকেলে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রাম থেকে এই বিষ্ণু মূর্তি উদ্ধার করা হয়। মূর্তির আনুমানিক মূল্য ৭৫ কোটি টাকা।

মূর্তি উদ্ধারের পর জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ জানান, পাল বংশীয় রাজা প্রথম মহিপালের আমলে উল্লেখযোগ্য প্রত্নতত্ত্ব সম্পদটি বহু বছর ধরে দেওড়া গ্রামের রজেন্দ্র নাথ নিজ বাড়িতে আইন বহির্ভূত ভাবে মন্দির তৈরি করে এই দুর্লভ কষ্টি পাথরটি তার নিজের দখলে রাখে। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের এমন তথ্যর ভিত্তিতে অভিযান চালিয়ে ৩৮০ কেজি ওজনের বিষ্ণু মূর্তিটি উদ্ধার করা হয়। বিষ্ণু মূর্তিটি প্রত্নতাত্ত্বিক সম্পদ হওয়ায় নওগাঁর বদলগাছীর পাহাড়পুর বৌদ্ধ বিহারে হস্তান্তর করা হয়।

র‌্যাব কমান্ডার আরো জানান, ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা হতে এই শিল্পকর্মের আদলে তৈরী প্রত্নসম্পদ উদ্ধার করা হলেও র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত প্রত্নসম্পদ সমূহের মধ্যে এই ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
ওপরে