৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

samakalnew24
samakalnew24
শিরোনাম:
শেখ হাসিনা কে ক্ষমতায় রাখতে সকল কে ঐক্যবদ্ধ হয়ে কাজ... আজ পাইকগাছার কপিলমুনি মুক্ত দিবস রাজশাহীতে নিজ শরীরে আগুন দিয়ে যুবকের আত্মহত্যা টাঙ্গাইলের মির্জাপুরে চন্দ্রবিন্দু স্কুল এন্ড... রাজশাহীতে মাদক ব্যবসা নিয়ে দুপক্ষের সংঘর্ষে যুবদল নেতা...

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী হাডুডু খেলা দেখতে উপচেপড়া ভীড়

 মেহেদী হাসান, ফুলবাড়ীঃ সমকালনিউজ২৪

অন্যান্য খেলা সচারচর দেখা মিললেও দেশের জাতীয় খেলা হাডুডু দিন দিন হারিয়ে যেতে বসেছে। ঐতিহবাহী এই খেলাকে নতুন প্রজন্মের কাছে ফিরিয়ে আনতে দিনাজপুরের ফুলবাড়ীতে মোক্তারপুর যুব সংঘে আয়োজনে ঐতিহ্যবাহী হাডুডু খেলা অনুষ্ঠিত হয়েছে। যা বিকেল থেকে সন্ধা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

বুধবার (২ নভেম্বর) বিকেলে ৪টায় আট টিমের এই টুণামের্টের উদ্বোধনী খেলায় বাসুদেবপুর একাদশ ৩০ পয়েন্ট লাভ করেন এবং দৌলতপুর ঘোড়ারমোড় একাদশ ৬৭ পয়েন্ট লাভ করে বিজয়ী হয়। উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের মোক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘শামীম মেম্বার হাডুডু টুর্নামেন্ট’ এর উদ্বোধন করেন নব নির্বাচিত জেলা পরিষদের সদস্য শফিকুল ইসলাম বাবু ও মহিলা সদস্যা হাসিনা বেগম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খয়েরবাড়ী ইউপি সদস্য শামীম হোসেন। এসময় উপস্থিত ছিলেন দৌলতপুর ইউপি চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম, ফুলবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, সাংগঠনিক সম্পাদক ফিজারুল ইসলাম ভুট্টু, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেহেদী হাসান উজ্জল।

বিলুপ্তপ্রায় জাতীয় খেলাটি দেখতে নানা বয়সের নারী-পুরুষ উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। হাডুডু খেলা দেখতে আশা দর্শনার্থীরা বলেন, বেশী বেশী চর্চার মাধ্যমে দেশের জাতীয় খেলা হাডুডুকে বাঁচিয়ে রাখতে হবে। যুব সমাজকে মাদক মুক্ত রাখতে ক্রীড়া চর্চায় মনোযোগী ও আগ্রহী করে তোলার পাশাপাশি গ্রামের মানুষের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বাড়াতে প্রতি বছরই এই খেলার আয়োজন করা দরকার।এ খেলা কে টিকিয়ে রাখতে সরকারী ভাবেও আমাদের এই জাতীয় খেলার বিষয়ে উদ্যোগ নেয়া উচিত।

এ খেলার উদ্যোক্তা ও খয়েরবাড়ী ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান শামীম হোসেন বলেন,হাডুডু আমাদের দেশের জাতীয় খেলা হলেও কালের বিবর্তনে অনুশীলন হয় না আর। এ খেলার ঐতিহ্য ধরে রাখতেই এ আয়োজন। আগামীতেও হাডুডুসহ দেশীয় খেলার আয়োজন করা হবে।

প্রতিদিনের খবর পড়ুন আপনার ইমেইল থেকে
দিনাজপুর বিভাগের সর্বশেষ
ওপরে